দু’সপ্তাহ বন্ধ থাকার পর কাশ্মীর উপত্যকায় খুলল কিছু প্রাথমিক স্কুল

0

শ্রীনগর: জম্মু-কাশ্মীরের রাজধানী শ্রীনগরে মোট প্রাথমিক স্কুলের সংখ্যা ৯০০। তার মধ্যে সোমবার খোলা হয়েছে ১৯০টা স্কুল। দু’ সপ্তাহ ধরে বন্ধ থাকার পর স্কুলগুলি খোলার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। নিরাপত্তার বিষয়টি পর্যালোচনা করে ধাপে ধাপে বাকি স্কুল খোলা হবে বলে জানিয়েছে প্রশাসন।

শ্রীনগরের ডেপুটি কমিশনার শহিদ ইকবাল বলেন, “নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখে আমরা ১৯০টা স্কুল খোলার পরামর্শ দিয়েছি। অভিভাবকদের কাছে আবেদন দয়া করে আপনারা আপনাদের সন্তানদের স্কুলে পাঠান। নিরাপত্তার দায়িত্ব আমাদের।”

উল্লেখ্য, শনিবার কাশ্মীর উপত্যকায় কড়াকড়ি অনেকটাই শিথিল করেছিল প্রশাসন। চালু হয়েছিল ল্যান্ডলাইন পরিষেবাও। কিন্তু শনিবার রাত থেকে কিছু সংঘর্ষের ঘটনা ঘটায় আবার সেই কড়াকড়ি নতুন করে আরোপ করা হয়েছে। অন্য দিকে জম্মু অঞ্চলের পরিস্থিতি স্বাভাবিক থাকলেও, সেখানেও নতুন করে কড়াকড়ি আরোপ করা হয়েছে। মনে করা হচ্ছে হিন্দুত্ববাদী কয়েকটি সংগঠনের র‍্যালিকে ঘিরে জম্মুতে যাতে উত্তেজনা না ছড়ায়, সেই কারণেই নতুন করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন প্রাণঘাতী ‘টিকটক!’ রেল লাইনে ভিডিও শুট করতে গিয়ে বেঘোরে মৃত্যু যুবকের

মোবাইল পরিষেবা চালু না করা হলেও, কাশ্মীর উপত্যকার দুই-তৃতীয়াংশ অংশে ল্যান্ডলাইন চালু করে দেওয়া হয়েছে বলে দাবি করেছেন জম্মু-কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিকের উপদেষ্টা কে বিজয় কুমার। গুজব ছড়ানো আটকানোর জন্য এই কড়াকড়ি করা হয়েছে বলে জানিয়েছেন কুমার।

তবে বেশ কিছু স্কুল এবং অফিস খুললেও, এখনও শ্রীনগরে অধিকাংশ দোকানপাট বন্ধ। রাস্তাঘাটও শুনশান। যদিও বিজয় কুমারের দাবি, কিছু দিনের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here