কাশ্মীর প্রসঙ্গে বলতে গিয়ে নিজের দলকেই অস্বস্তিতে ফেলে দিলেন অধীররঞ্জন চৌধুরী!

লোকসভায় জম্মু-কাশ্মীর ইস্যু নিয়ে বিতর্ক চলাকালীন তিনি জানিয়ে দেন এটা আদৌ অভ্যন্তরীণ বিষয় নয়।

0

নয়াদিল্লি: জম্মু-কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া অনুচ্ছেদ ৩৭০ রদ প্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে কংগ্রেসকেই অস্বস্তিতে ফেলে দিলেন লোকসভায় দলের নেতা অধীররঞ্জন চৌধুরী। মঙ্গলবার লোকসভায় জম্মু-কাশ্মীর ইস্যু নিয়ে বিতর্ক চলাকালীন তিনি জানিয়ে দেন এটা আদৌ অভ্যন্তরীণ বিষয় নয়।

লোকসভায় নিজের বক্তব্যে অধীরবাবু অমিত শাহকে উদ্দেশ করে বলেন, ‘‘আপনি বলছেন এটা অভ্যন্তরীণ ব্যাপার। কিন্তু এটা ১৯৪৮ সাল থেকে নজরে রেখেছে রাষ্ট্রপুঞ্জ। তা হলে এটা অভ্যন্তরীণ ব্যাপার কী করে হয়? আমরা সিমলা চুক্তি এবং লাহোর ঘোষণায় সই করেছিলাম, সেটা কী অভ্যন্তরীণ বিষয় ছিল, নাকি দ্বিপাক্ষিক? জম্মু-কাশ্মীর কি তা হলে অভ্যন্তরীণ বিষয় হতে পারে? আমরা জানতে চাই। পুরো কংগ্রেস পার্টি সেটা জানতে চায়।”

অধীরের এ হেন মন্তব্য দল যে অস্বস্তিতে পড়েছে, সেটা সনিয়া গান্ধীর আচরণেই বোঝা যায়। টিভি ফুটেজে দেখা যায় অধীরের দিকে তাকিয়ে অস্বস্তি প্রকাশ করছেন তিনি। শুধু সনিয়াই নয়, সূত্রের খবর, অধীরের এ হেন মন্তব্যে চটেছেন রাহুল গান্ধীও। উল্লেখ্য, কাশ্মীর ইস্যুতে দলের অবস্থা কী হবে সেটা মঙ্গলবার সকালেই একটি বৈঠকে ঠিক হয়। কিন্তু অধীরবাবু সেই অবস্থানকে অন্য দিকে নিয়ে যাওয়ায় কংগ্রেসকে পালটা আক্রমণ করার সুযোগ পেয়ে যান অমিত শাহ।

আরও পড়ুন “মিথ্যে বলছে স্বরাষ্ট্রমন্ত্রক, আমাদের খুনের ষড়যন্ত্র চলছে”, চাঞ্চল্যকর দাবি ফারুক আবদুল্লার

বিতর্ক কিছু একটা হয়েছে, সেটা আন্দাজ করে পরে অধীরবাবু জানান, তাঁকে ভুল বোঝা হয়েছে। তিনি বলেন, ‘‘আমি কেবলমাত্র সরকারের ব্যাখ্যা চেয়েছিলাম। সরকার সেটাকেই ইস্যু করতে চাইছে। আপনারা যদি শোনেন আমি কী বলেছি তা হলে দেখবেন আমি পাক-অধিকৃত কাশ্মীর নিয়ে জানতে চেয়েছিলাম।”

পাক-অধিকৃত কাশ্মীর প্রসঙ্গে অধীর বলেন, ‘‘আমি মনে করি না আপনারা পাক-অধিকৃত কাশ্মীরের কথা ভাবছেন। আপনারা সমস্ত আইন লঙ্ঘন করে একটি রাজ্যকে রাতারাতি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করছেন।” এর জবাবে ক্ষুব্ধ অমিত বলেন, “যখনই আমি জম্মু ও কাশ্মীর বলি তার মধ্যে পাক-অধিকৃত কাশ্মীরও পড়ে, আকসাই চিনও পড়ে।”

এ দিকে কাশ্মীর ইস্যু নিয়ে এত বিতর্কের পরে রাহুল গান্ধী সিদ্ধান্ত নিয়েছেন তিনি লোকসভায় এই বিষয়ে কোনো কথা বলবেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here