মহারাষ্ট্রে সরকার গঠনের ফয়সালা হয়ে গেল?

0
Maharashtra

ওয়েবডেস্ক: মহারাষ্ট্রের সাম্প্রতিক রাজনীতিতে সব থেকে বড়ো পটপরিবর্তন!

একটি বৈদ্যুতিন সংবাদ মাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে এনসিপি সাংসদ মজিদ মেনন দাবি করেন, কংগ্রেসের অন্তর্বর্তী সভানেত্রী সনিয়া গান্ধী বুধবার রাজ্যে একটি জোট সরকার গঠনের জন্য শিবসেনাকে সবুজ সংকেত দিয়েছেন। তিনি বলেন, বর্তমানে রাষ্ট্রপতি শাসনের অধীনে থাকা মহারাষ্ট্রে জোট সরকার গঠনের জন্য কংগ্রেস, এনসিপি এবং শিবসেনার মধ্যে জোট গঠনে সদর্থক ঈঙ্গিত দিয়েছেন সনিয়া।

sonia gandhi and sharad pawar
ফাইল ছবি

সূত্রের খবর, ১৮ নভেম্বর (সোমবার) এনসিপি সুপ্রিমো শরদ পওয়ারের সঙ্গে বৈঠকের সময় শিবসেনাকে সমর্থন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন কংগ্রেস প্রধান। এ দিনই কংগ্রেস নেতৃত্ব আত্মবিশ্বাস প্রকাশ করে বলেন, ডিসেম্বরের প্রথম সপ্তাহে মহারাষ্ট্রে একটি অ-বিজেপি সরকার গঠিত হবে। একই সঙ্গে ওই কংগ্রেস নেতৃত্ব অবশ্য জোর দিয়ে বলেন, যদি উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা সাম্প্রদায়িক এজেন্ডা গ্রহণ করে, তবে শিবসেনা-কংগ্রেস-এনসিপি জোট সরকার থেকে দল নিজের সমর্থন প্রত্যাহার করবে।

ফাইল ছবি

জানা গিয়েছে, বুধবার দিল্লিতে কংগ্রেস ও এনসিপি-র মহারাষ্ট্র সমন্বয় কমিটির একটি বৈঠক হওয়ার কথা রয়েছে। সাধারণ ন্যূনতম কর্মসূচি এবং মন্ত্রিসভার পদ বিতরণ নিয়ে আলোচনার সম্ভাবনাও রয়েছে ওই বৈঠকে। শিবসেনা নেতা সঞ্জয় রাউত কংগ্রেস-এনসিপি বৈঠকের পর পওয়ারের সঙ্গে দেখা করবেন বলে আশা করা হচ্ছে।

[ আরও পড়ুন: ৭১টি রাষ্ট্রায়ত্ত সংস্থার মিলিত লোকসান ৩১,২৬১ কোটি টাকা ]

প্রসঙ্গত, ২৮৮ আসনের মহারাষ্ট্র বিধানসভা বিজেপি-শিবসেনা জোটের কাছে সরকার গঠনের প্রয়োজনীয় বিধায়ক থাকা সত্ত্বেও শুধুমাত্র মুখ্যমন্ত্রীপদের অংশীদারিত্ব নিয়ে বিতর্কের জেরে দীর্ঘদিনের দুই জোট শরিকের বিচ্ছেদ ঘটে। তার পরই শিবসেনা কংগ্রেস এবং এনসিপির সঙ্গে রাজ্যে অ-বিজেপি সরকার গঠনে উদ্যোগী হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.