করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ৫টি ‘সাশ্রয়কর’ পরামর্শ সনিয়া গান্ধীর

Sonia and Modi
ফাইল ছবি

ওয়েবডেস্ক: করোনাভাইরাসের মোকাবিলায় পরামর্শ চেয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর উদ্দেশে পাঁচটি আর্থিক সাশ্রয়কর পরামর্শ দিলেন কংগ্রেসের অন্তর্বর্তী সভানেত্রী সনিয়া গান্ধী (Sonia Gandhi)।

গত সোমবারই কেন্দ্রীয় মন্ত্রিসভা সংসদ সদস্যদের ৩০ শতাংশ বেতন কাটা নিয়ে সিদ্ধান্ত নিয়েছে। এর একদিন পরেই এই সিদ্ধান্তের পক্ষে সমর্থন জানিয়ে সনিয়া তাঁর পাঁচটি পরামর্শের কথা জানিয়েছেন। সনিয়া মঙ্গলবার একটি চিঠিতে লিখেছেন, সরকারি বিজ্ঞাপন বন্ধ করুন, দিল্লিতে ২০,০০০ কোটি টাকার “সৌন্দার্যায়ন প্রকল্প” বন্ধ করুন এবং সরকারি বিদেশ সফর স্থগিত করুন।

লিখিত ভাবে সনিয়া জানিয়েছেন, “বর্তমান পরিস্থিতির মোকাবিলায় করতে ২০,০০০ কোটি টাকার ‘সেন্ট্রাল ভিস্তা’ সৌন্দর্য এবং নির্মাণ প্রকল্প স্থগিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। এ রকম সময়ে, এ জাতীয় পরিকল্পনা স্থগিত রাখা দরকার। আমি মনে করি, বর্তমান সংসদ ভবন কাজ চালিয়ে যাওয়ার জন্য যথেষ্ট। ফলে এর জন্য এমন কোনো চাপ বা প্রয়োজন নেই বলেই আমি মনে করি”।

তিনি বলেন, এই অর্থ পরিবর্তে নতুন হাসপাতালের পরিকাঠামো ও ডায়াগনস্টিকস সেন্টার তৈরির পাশাপাশি ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই)-সহ কোভিড-১৯ মোকাবিলায় অন্যান্য কাজে ব্যয় করা যেতে পারে।

একই সঙ্গে তিনি বলেন, করোনাভাইরাস (Coronavirus) সম্পর্কিত তথ্য বাদ দিয়ে সরকার দু’বছরের জন্য টিভি, প্রিন্ট এবং অনলাইন মিডিয়া বিজ্ঞাপনগুলি সম্পূর্ণ বন্ধ করে দিতে পারে। বর্তমানে সরকার প্রতিবছর গড়ে ১২৫০ কোটি টাকা ব্যয় করে থাকে।

সোনিয়া লিখেছেন, “সাংসদ, রাজ্যপালদের বেতন থেকে যে ৩০ শতাংশ (অর্থাৎ প্রতি বছরে আড়াই লক্ষ কোটি টাকা) কাটা হবে, তা পরিযায়ী শ্রমিক, শ্রমিক, কৃষক, এমএসএমই এবং অসংগঠিত ক্ষেত্রের উন্নয়নের জন্য বরাদ্দ করা হতে পারে”।

পরবর্তী পরামর্শে সনিয়া লিখেছেন, “রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রীরা, মুখ্যমন্ত্রী, প্রতিমন্ত্রী এবং আমলা-সহ প্রত্যেকের বিদেশ সফর স্থগিত করা যেতে পারে। এই টাকা (যা গত পাঁচ বছরে শুধুমাত্র প্রধানমন্ত্রী এবং কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যদের ভ্রমণের জন্য প্রায় ৩৯৩ কোটি টাকা) কোভিড -১৯ (Covid-19)-এর বিরুদ্ধে লড়াইয়ের বিভিন্ন প্রক্রিয়ায় ব্যাপক ভাবে ব্যবহার করা যেতে পারে”।

আরও পড়ুন: দ্বিতীয় আর্থিক প্যাকেজ ঘোষণার প্রস্তুতি নিচ্ছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

একই সঙ্গে তিনি লিখেছেন, “পিএম কেয়ারস তহবিলে প্রাপ্ত সমস্ত অর্থের যথাযথ মূল্যায়ন করতে হবে। প্রয়োজনে তা প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিলে স্থানান্তর করতে হবে”।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.