air rickshaw jayant sinha

ওয়েবডেস্ক: গুজরাত নির্বাচনের সময়ে ‘সি-প্লেন’ দেখেছিল ভারতবাসী। এ বার কি উড়ন্ত রিকশা দেখা যাবে? অন্তত কেন্দ্রীয় মন্ত্রীর কথায় এমনই ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

একটি অনুষ্ঠানে অসামরিক বিমান পরিবহণ দফতরের প্রতিমন্ত্রী জয়ন্ত সিনহা বলেন, যানজট থেকে মুক্তি দেওয়ার জন্য উড়ন্ত রিকশা বা ‘এয়ার রিকশা’ পরিষেবা শুরু করার কথা ভাবছে কেন্দ্র। ড্রোণের প্রযুক্তিতে এই উড়ন্ত রিকশা চালানো হবে বলে জানিয়েছেন তিনি।

টাটা স্টিল আয়োজিত ইন্ডিয়া কনক্লেভে সিনহা জানান, “ড্রোণের প্রযুক্তিতেই উড়ন্ত রিকশা চালু করার ব্যাপারটা খতিয়ে দেখা হচ্ছে। এই ব্যাপারে আইনও আনার কথা ভাবছে কেন্দ্র।” সিনহার কথায় সাম্প্রতিক একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে, অটো রিকশায় যেতে যে খরচ হয় সাধারণ মানুষের, উড়ন্ত রিকশার ক্ষেত্রেও সেই একই খরচ হবে।

তাঁর কথায়, “অটোতে এক কিলোমিটার যাওয়ার জন্য এখন মানুষকে গড় চার থেকে পাঁচ টাকা দিতে হয়। উড়ন্ত রিকশার ক্ষেত্রেও এই একই টাকা দিতে হবে। বিমানের ভাড়া বেশি হয়, কারণ অল্প সময়ে প্রচুর দূরত্ব যাওয়ার ব্যাপারটা থাকে।” তবে এই প্রকল্পের কাজ কবে শুরু হবে বা কবে শেষ হবে, সে ব্যাপারে কিছু সময়সীমা বেঁধে দেননি সিনহা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here