modi oli

নয়াদিল্লি: সড়ক যোগাযোগ ব্যবস্থা এবং জলপথ পরিবহণের ব্যবস্থা আরও উন্নত করার পাশাপাশি নেপালের সঙ্গে রেলপথে সংযুক্ত হবে ভারত। নেপালি প্রধানমন্ত্রীকে এমনই আশ্বাস দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তিন দিনের সফরে ভারতে এসেছেন নেপালের প্রধানমন্ত্রী খড়্গপ্রসাদ ওলি। শনিবার দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হয়। বৈঠকের পর একটি বিবৃতি প্রকাশ করা হয়। সেই বিবৃতিতে বলা হয়েছে, কৃষির ক্ষেত্রেও নেপালকে আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী।

সেই বিবৃতিতেই ভারত এবং নেপালের রাজধানী কাঠামান্ডুর মধ্যে নতুন রেলপথ তৈরির কথা বলা হয়। মোদী বলেন, “আমরা আমাদের মিত্র দেশের সহযোগিতা এবং সমর্থন চাই। দু’দেশের মধ্যে আমদানি-রফতানি এবং অর্থনৈতিক লেনদেন বাড়ানোই এখন লক্ষ্য।”

গত বছর নেপালে কমিউনিস্ট সরকার তৈরি হওয়ার পরেই চিন্তার ভাঁজ পড়ে ভারতের কপালে। চিনের সঙ্গে সখ্যতা বাড়াবে নেপাল, এমন সংশয় ঘোরাফেরা করতে শুরু করে নয়াদিল্লিতে। কিন্তু ভারতকে ছাড়া নেপালের যে চলবে না সে কথাও জানেন নেপালের প্রধানমন্ত্রী। নেপালকে তিন দিক দিয়ে ঘিরে রেখেছে ভারত। ভারত থেকেই নেপালে তেল যায়। ২০১৫-এর ভূমিকম্পের পরে ভারতই সব থেকে প্রথমে উদ্ধারকাজে হাত লাগিয়েছিল।

চিনের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়িয়ে ভারতকে যে তিনি চটাবেন না সে কথাও ঘুর পথে বুঝিয়ে দিয়েছেন ওলি। জানিয়েছেন ভারতের সঙ্গে সখ্যতা আরও বাড়াতে চান তিনি। তিনি বলেন, “ভারতের সঙ্গে বন্ধুত্ব আরও বাড়ানোর উদ্দেশ্যেই আমি ভারতে এসেছি।”

নেপালের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথম বিদেশ সফরেই ভারতে এসেছেন ওলি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন