ওয়েবডেস্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ‘হু’-এর ইতিহাসে এই প্রথম কোনো ভারতীয় বসছেন সংস্থার ডেপুটি ডিরেক্টর জেনারেল-এর পদে। পেশায় শিশুরোগ বিশেষজ্ঞ সৌম্যা স্বামীনাথন সম্প্রতি এই পদে মনোনীত হলেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গঠনগত পরিকাঠামো অনুযায়ী শীর্ষ পদটি ডিরেক্টর জেনারেলের। তার পরেই ডেপুটি ডিরেক্টর জেনারেলের পদ। বর্তমানে শ্রীমতী স্বামীনাথন ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ-এর ডিরেক্টর জেনারেলের পদে রয়েছেন।

পুনের আর্মড ফোর্স মেডিক্যাল কলেজ থেকে ডাক্তারি পাশ করে এইমস থেকে এমডি করেন ৫৮ বছরের সৌম্যা স্বামীনাথন। তাঁর অবশ্য আর একটি পরিচয় রয়েছে। ষাটের দশকে দেশে সবুজ বিপ্লব এনেছিলেন যিনি, সৌম্যা দেবী সেই এম এস স্বামীনাথনের কন্যা। টাইমস ম্যাগাজিনের পক্ষ থেকে প্রকাশিত বিংশ শতাব্দীর সব চেয়ে প্রভাবশালী ভারতীয়দের তালিকায় গান্ধী, রবীন্দ্রনাথের পাশাপাশি জায়গা করে নিয়েছিলেন ‘সবুজ বিপ্লবের জনক’ স্বামীনাথনও।

চিকিৎসা বিজ্ঞানে বিশেষ করে টিউবারকুলোসিস বা যক্ষ্মা এবং এইচআইভি রোগের চিকিৎসায় সৌম্যা দেবীর প্রভূত অবদান রয়েছে। মূলত তাঁর উদ্যোগেই তৈরি হয়েছে ‘ইন্ডিয়ান টিবি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কর্পোরেশন’। ২০০৯ থেকে ২০১১ সালের মধ্যে জেনিভায় হু, ইউনিসেফ, ইউএনডিপি, বিশ্ব ব্যাঙ্ক আয়োজিত ট্রপিক্যাল ডিজিজ সঙ্ক্রান্ত গবেষণা ও প্রশিক্ষণের বিশেষ কর্মসূচিতে যোগ দিয়েছিলেন স্বামীনাথন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আন্তর্জাতিক উপদেষ্টামণ্ডলীর সদস্য পদেও ছিলেন সৌম্যা দেবী।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here