পরের পর নিম্নচাপ, সামনের সপ্তাহে বৃষ্টিতে ভাসতে পারে দক্ষিণবঙ্গ

0

খবরঅনলাইন ডেস্ক: বর্তমানে একটি নিম্নচাপ বঙ্গোপসাগরে (Bay of Bengal) রয়েছে। তার প্রভাবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে। যদিও, যে রকম বৃষ্টি হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল, নিম্নচাপটি বেশি শক্তি বাড়াতে না পারায় ততটা জোর বৃষ্টি হয়নি। আগামী ২৪ ঘণ্টায় দফায় দফায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভারী বৃষ্টির সম্ভাবনা খুব একটা নেই।

তবে চলতি নিম্নচাপের প্রভাব কেটে গেলেও পেছনে আরও একটি নিম্নচাপের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। মনে করা হচ্ছে ওই নিম্নচাপটি যথেষ্ট শক্তিশালী হতে পারে। তার প্রভাবে বৃষ্টিতে ভাসতে পারে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চল।

আগামী ১৯ আগস্ট, অর্থাৎ বুধবার নতুন নিম্নচাপটি তৈরি হতে চলেছে বঙ্গোপসাগরে। বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার অনুমান ওই নিম্নচাপটি শক্তি বাড়াবে আর তার প্রভাবে বৃহস্পতিবার থেকে জোর বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে।

নিম্নচাপটির গভীর নিম্নচাপে পরিণত হওয়ারও আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। তার প্রভাব মূলত কলকাতা, উপকূলবর্তী এবং বাংলাদেশ লাগোয়া জেলাগুলিতে বেশি থাকার সম্ভাবনা। অর্থাৎ পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগণা, নদিয়া, মুর্শিদাবাদে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা। নিম্নচাপটি যদি শক্তি বৃদ্ধি করে, তা হলে বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপটও যথেষ্ট থাকতে পারে। বৃষ্টির ফলে কলকাতাও জলমগ্ন হয়ে পড়তে পারে।

অন্য দিকে বর্তমানে যে নিম্নচাপটি রয়েছে, সেটি ওড়িশা হয়ে ক্রমশ মধ্য ভারতের দিকে এগিয়ে যাবে। এর প্রভাবে রবিবার পর্যন্ত কলকাতায় দফায় দফায় বৃষ্টি হতে থাকবে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে কয়েক দফায় ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সোমবার থেকে বুধবার পর্যন্ত বৃষ্টির দাপট কম থাকার সম্ভাবনা থাকলেও সর্বোচ্চ তাপমাত্রা খুব বেশি বাড়বে না বলেই মনে করা হচ্ছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন