পাকস্থলি-জনিত অসুস্থতা নিয়ে হাসপাতালে ভরতি মুলায়ম সিং যাদব

0

ওয়েবডেস্ক: উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুলায়ম সিং যাদব (Mulayam Singh Yadav) লখনউয়ের মেদান্তা হাসপাতালে ভরতি রয়েছেন। বর্তমানে মৈনপুরী থেকে লোকসভার সাংসদ এবং সমাজবাদী পার্টি (SP) প্রধান মুলায়ম গত বৃহস্পতিবার রাতে হাসপাতালে ভরতি হন।

প্রাথমিক তথ্য জানা গিয়েছে, তাঁর পাকস্থলি-জনিত অসুস্থতা রয়েছে। এর আগেও ঠিক একই রকমের সমস্যা নিয়ে গত মে মাসে একই হাসপাতালে ভরতি হন বর্ষীয়ান নেতা।

কয়েক মাসের ব্যবধানে ফের তিনি হাসপাতালে ভরতি হলেন। দলের এক নেতা ওই সময় বলেছিলেন, দলনেতা মুলায়ম সেই সময় একটি রুটিন চেকআপের জন্য হাসপাতালে গিয়েছিলেন। সেখানে চিকিৎসকরা তাঁকে ভরতি হওয়ার পরামর্শ দেন। তবে পরে তাঁকে ছেড়ে দেওয়া হয়।

গত বছরের ডিসেম্বর মাসেও পেটের ব্যথা নিয়ে মুম্বইয়ের একটি বেসরকারি হাসপাতালে ভরতি হন মুলায়ম। সে বার তিন দিন চিকিৎসাধীন থাকার পর তাঁকে ছেড়ে দেওয়া হলে, তিনি লখনউ ফিরে যান।

সংক্ষেপে মুলায়ম

১৯৬৭ সালে প্ৰথমবার উত্তরপ্রদেশ বিধানসভার সদস্য হন। রাম মনোহর লোহিয়া এবং রাজ নারায়ণের মতো নেতৃত্বের হাতেই তৈরি তাঁর রাজনৈতিক ভিত। ১৯৭৭ সালে প্রথম বার রাজ্যের মন্ত্রিত্ব পান। ১৯৮০ সালে লোক দলের সভাপতি হন।

১৯৯৩ সালে এসপি প্রতিষ্ঠা করেন মুলায়ম। তার আগেই প্রথমপর্বে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ১৯৮৯-১৯৯১, দু’বছর মুখ্যমন্ত্রী ছিলেন মুলায়ম। এর পর নিজের দল প্রতিষ্ঠা করে ১৯৯৩-১৯৯৫ পর্যন্ত মুখ্যমন্ত্রিত্ব ধরে রাখেন। তৃতীয় পর্যায়ে, ২০০৩-২০০৭ পর্যন্ত মুখ্যমন্ত্রী ছিলেন।

তবে এখানেই শেষ নয়। তাঁর পুত্র অখিলেশ যাদব উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হন ২০১২ সালে। নেপথ্যে কিন্তু সেই তিনি-ই।

১৯৩৯ সালে উত্তরপ্রদেসের ইটাবা জেলায় জন্ম এই ৮১ বছর বয়সি রাজনীতিকের। কেন্দ্রের যুক্তফ্রন্ট জোট সরকারের আমলে ১৯৯৬ সালে তিনি কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বও পালন করেন।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন