Covid Vaccine: কো-উইনে আত্মপ্রকাশ স্পুটনিক ভি-র, খরচ কত?

খবর অনলাইন ডেস্ক: রাশিয়ান কোভিড -১৯ ভ্যাকসিন (Covid-19 vaccine) স্পুটনিক ভি (Sputnik V)-র আত্মপ্রকাশ ঘটেছে টিকাকরণ প্ল্যাটফর্ম কো-উইন (Co-Win)-এ। জাতীয় স্তরে অ্যাপোলো হাসপাতালের সঙ্গে গাঁটছড়া বেঁধে ডক্টর রেড্ডি’জ ল্যাবরেটরিজ রাশিয়ার তৈরি এই ভ্যাকসিনের বিতরণ করছে।

স্পুটনিক ভি-র প্রতি ডোজের জন্য অ্যাপোলো হাসপাতাল দাম নির্ধারণ করেছে ১,২৫০ টাকা। কো-উইনে অ্যাপে আরেকটি ভ্যাকসিন কোভ্যাক্সিনের সমান দাম পড়বে স্পুটনিক ভি-র জন্যেও। এরই মধ্যে অন্তর্ভূক্ত থাকছে টিকা দেওয়ার চার্জ।

রাশিয়ার তৈরি ভ্যাকসিনের ভারতীয় অংশীদার ডক্টর রেড্ডি’জ ল্যাব গত শুক্রবার ঘোষণা করেছিল, স্পুটনিক ভি-র প্রতি ডোজের দাম নির্ধারণ করা হয়েছে ৯৯৫.৪০ টাকা (৫ শতাংশ জিএসটি-সহ)। সংস্থা আরও জানিয়েছিল, ভারতে এই টিকার উৎপাদন শুরু হয়ে গেলে দাম আরও সস্তা হতে পারে।

যদিও সাধারণ মানুষের জন্য পুরোমাত্রায় এই ভ্যাকসিন সহজলভ্য হতে সময় লেগে যেতে পারে জুন মাসের মাঝামাঝি পর্যন্ত। বর্তমানে সংস্থা সীমিত সংখ্যক ভ্যাকসিন নিয়ে পাইলট পর্যায়ের কাজ চালাচ্ছে। এখন সরকারি নির্দেশিকা মেনে সংস্থার প্রায় ৫০ হাজার কর্মী এবং তাঁদের পরিবারের সদস্যদের টিকাকরণ প্রক্রিয়া চালু করেছে অ্যাপোলো হাসপাতাল।

সোমবার পাইলট পর্যায়ে এই কর্মসূচি শুরু হওয়ার পর মঙ্গলবার বিশাখাপত্তনমে সংস্থার কর্মীদের টিকাকরণ চলছে। পরবর্তীতে যা দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, অমদাবাদ, চেন্নাই, কলকাতা এবং পুনেয় টিকাকরণ শুরু হবে।

কর্তৃপক্ষ জানিয়েছেন, রাশিয়া থেকে যে দেড় লক্ষ ডোজ স্পুটনিক ভি ভারতে এসেছিল, তা দিয়েই পাইলট পর্যায়ের টিকাকরণ চলছে। আগামী ৮-১২ মাসের মধ্যে সাড়ে ১২ কোটি ভারতীয়কে টিকা দেওয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। প্রয়োজনীয় টিকার ৩.৬ কোটি ডোজ আমদানি করা হবে, অন্যদিকে বাকি টিকা তৈরি করা হবে এ দেশেই।

গত ১ মে রাশিয়া থেকে স্পুটনিক ভি-র প্রায় দেড় লক্ষ ডোজ ভারতে আসে। সেন্ট্রাল ড্রাগ ল্যাবরেটরির ছাড়পত্র পেয়েছে এই টিকা। দু’টি ডোজ দেওয়ার পরে স্পুটনিক ভি-র কার্যকারিতা ৯১.৬ শতাংশ বলে দাবি করা হয়েছে।

আরও পড়তে পারেন: Sputnik V: ডোজ প্রতি দাম প্রায় ১ হাজার, দেশে শুরু হল স্পুটনিক ভি-র টিকাকরণ

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন