শ্রীনগর: শ্রীনগর লোকসভা কেন্দ্রে উপনির্বাচন ঘিরে অশান্ত কাশ্মীর। ভোট শুরু হওয়ার কিছুক্ষণ পর থেকেই বাদ্গাম-সহ বিভিন্ন জায়গায় নিরাপত্তারক্ষীদের দিকে পাথর ছুড়তে থাকে জনতা। পোলিং বুথ ও ভোটের বাসে আগুন লাগিয়ে দেওয়া হয়। শয়ে শয়ে মানুষ ঢুকে পড়ে বিভিন্ন বুথে। ভোটের মেশিন ভেঙে ফেলে। এই সব ঘটনাকে কেন্দ্র করে নিরাপত্তাবাহিনীর সঙ্গে জনতার সংঘর্ষ বাধে। নিরাপত্তাবাহিনীর গুলিতে মৃত্যু হয়েছে ৮ জনের। এদের মধ্যে বাদ্গাম জেলায় ৭ জন এবং গান্দেরবালে ১ জন। আহত হয়েছে ১৭০ জনেরও বেশি। এদের মধ্যে ১০০ জন নিরাপত্তারক্ষীও রয়েছে। জানা গিয়েছে, উত্তেজিত জনতাকে শান্ত করার জন্য নিরাপত্তাকর্মীদের কাছে যে প্যালেট গান থাকার কথা, এ দিন তা ছিল না।  ৮ জনের মৃত্যুর প্রতিবাদে জম্মু-কাশ্মীরে ৪৮ ঘণ্টার বনধ্‌ ডাকা হয়েছে। 

শ্রীনগর লোকসভা কেন্দ্রে বরাবরই যথেষ্ট ভোট পড়ে। কিন্তু এ দিন ভোটের হার ব্যাপক কম। এত কম ভোট গত তিন দশকে পড়েনি। ভোটের হার মাত্র সাড়ে ৭.১৪ শতাংশ বলে জানিয়েছেন রাজ্যের মুখ্য নির্বাচন অফিসার শান্তমনু। তিনি জানান, বহু বুথে পুনর্বার ভোটের ব্যবস্থা করতে হবে। তবে সংখ্যাটা ঠিক কত তা তিনি বলতে পারেননি। 

মৃত্যুর ঘটনাগুলি ঘটেছে বাদ্গাম জেলার চারার-ই-শরিফ অঞ্চলের দালওয়ান গ্রামে, চাদুরার দৌলতপুরায়, রাথসুনা ও নরবাল গ্রামের চেক কাউসায় এবং গান্দেরবাল জেলার বারসুতে।

শ্রীনগর, বাদ্গাম, গান্দেরবাল-এই তিনটি জেলা নিয়ে তৈরি শ্রীনগর লোকসভা কেন্দ্র। মোট ভোটার ১২.৬১ লক্ষ। তিন জেলার ২৪টিরও বেশি বুথ থেকে পাথর ছোঁড়ার ঘবর পাওয়া গিয়েছে।

শ্রীনগরে মোট ১১ জন প্রার্থী লড়লেও, মূল লড়াই ন্যাশনাল কনফারেন্স ও কংগ্রেসের প্রার্থী ফারুক আবদুল্লার সঙ্গে শাসক দল পিডিপি-র নাজির আহমেদ খানের।

হিজবুল মুজাহিদিন কমান্ডার বুরহান ওয়ানির মৃত্যুর ঘটনার পর গোটা উপত্যকার জনার ওপর নিরাপত্তাকর্মীদের ‘অত্যাচার’-এর প্রতিবাদে সাংসদ পদ এবং দল থেকে ইস্তফা দেন পিডিপি-র তারিক হামিদ কারা। তিনি শ্রীনগরের সাংসদ ছিলেন। তার জেরেই ফাঁকা হয়ে যায় এই আসনটি। করতে হয় উপনির্বাচন।

হুরিয়ত কনফারেন্স সহ বেশ কয়েকটি জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদী সংগঠন এদিনের নির্বাচন বয়কটের ডাক দিয়েছিল। হুমকি দিয়েছিল হিংসাত্মক ঘটনা ঘটানোর।

শ্রীনগরের পাশাপাশি উপনির্বাচন ঘিরে গণ্ডগোলের খবর এসেছে মধ্যপ্রদেশ থেকেও। আতের লোকসভা কেন্দ্রে সংঘর্ষের ঘটনায় বেশ কয়েকজনের আহত হওয়ার খবর এসেছে। অন্য দিকে শান্তিপূর্ণ ভাবেই ভোট গ্রহণ হয়েছে পশ্চিমবঙ্গের কাঁথি দক্ষিণ লোকসভা কেন্দ্রে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here