স্কুল কবে খুলবে? রাজ্যের হাতে সিদ্ধান্ত ছাড়ছে কেন্দ্র

0
স্কুল কবে খুলবে? প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: বর্তমান মহামারি পরিস্থিতিতে বাচ্চাদের জন্য স্কুল খোলা কি উচিত? তা নিয়েই চলছে জোরালো বিতর্ক। তবে কেন্দ্রীয় সরকার বিষয়টা একেবারে ‘জলবৎ তরলং’ করে দিতে পারে!

স্কুল খোলার বিষয়ে কোনো বিতর্কে জড়াতে চাইছে না কেন্দ্র। স্বাস্থ্যমন্ত্রকের একটি সূত্র উদ্ধৃত করে ইন্ডিয়া টুডে-র রিপোর্টে বলা হয়েছে, “এ নিয়ে কোনো আলোচনাই হয়নি”।

Shyamsundar

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের শীর্ষ সূত্রগুলি বলেছে, এটা সম্পূর্ণ ভাবে রাজ্যগুলির হাতে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর কারণ অবশ্যই করোনার সম্ভাব্য তৃতীয় ঢেউ। এই ঢেউয়ের তীব্রতা কতটা হতে পারে, সে বিষয়ে অনিশ্চিত কেন্দ্র। এর আগেও কেন্দ্রের তরফে স্কুল খোলার ব্যাপারে সবুজ সংকেত দেওয়া হয়েছিল। কিন্তু তার পর যা ঘটে, তা কারও অজানা নয়।

তবে একই সঙ্গে কেন্দ্র আরও বলেছে, আক্রান্তের সংখ্যা বাড়লেও শিশুদের সংক্রমিত হওয়া বা মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা কম। কিন্তু উদ্বেগের কারণ হল এটাই যে, শিশুদের মাধ্যমে সংক্রমণ ছড়াতে পারে।

জাতীয় পর্যায়ের চতুর্থ পর্বের সেরো সার্ভের রিপোর্ট উল্লেখ করে ২০ জুন আইসিএমআর প্রধান ডা. বলরাম ভার্গব বলেন, ভাইরাল সংক্রমণ মোকাবিলায় শিশুরা অনেক বেশি এগিয়ে। ফলে প্রাথমিক বিদ্যালয়গুলি আবার চালু করার বিষয়ে বিবেচনা করা বুদ্ধিমানের কাজ হবে।

তিনি বলেন, “শিশুরা কোনো ভাইরাল সংক্রমণ আরও ভালো ভাবে মোকাবিলায় করতে পারে। তাদের মধ্যে কম সংখ্যক এসি রিসেপ্টর (ace receptor) রয়েছে। সুতরাং সমস্ত কর্মীকে টিকা দেওয়ার পর স্কুল খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার সময় প্রথমে প্রাথমিক বিদ্যালয়গুলো খোলাই বুদ্ধিমানের কাজ”।

সরকারি সূত্র বলছে, অনেক শিক্ষকের বয়স ১৮-৪৪ বছর বয়সের মধ্যে। তাঁদের টিকাকরণের কাজ ত্বরান্বিত করতে হবে রাজ্যগুলিকে। তাঁদের অগ্রাধিকারের ভিত্তিতে টিকা দিতে হবে।

সব মিলিয়ে স্পষ্ট, স্কুল খোলার বিষয়ে কোনো দায়িত্ব নিতে চাইছে না কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। পরিসংখ্যান বলছে, জনসংখ্যার একটা বৃহত্তর অংশের কাছে এখনও টিকা পৌঁছায়নি। ফলে এমন পরিস্থিতিতে কোনো ঝুঁকি নিতে চাইছে না কেন্দ্র।

অনেক রাজ্যে স্কুল খোলার সিদ্ধান্ত

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ ক্রমাগত দুর্বল হতে থাকায় স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছে বেশ কিছু রাজ্য। দেখে নেওয়া যাক, কোন রাজ্যে স্কুল কবে খুলেছে অথবা খুলবে? বিস্তারিত পড়ুন এখানে: দেশের কোন রাজ্যে স্কুল কবে খুলবে?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন