niti ayog

নয়াদিল্লি: পর্যটকরা কী খাবে, তা ঠিক করে দেওয়ার কোনো এক্তিয়ার রাজ্যগুলির নেই। গোমাংস এবং মদের ওপরে নিষেধাজ্ঞার ব্যাপারে এমনই বললেন নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত।

শুক্রবার বিশ্ব অর্থনৈতিক ফোরামের অন্তর্গত ‘ইন্ডিয়ান ইকোনমিক সামিট’-এর এক সভায় এমনই বলেন কান্ত। তাঁকে প্রশ্ন করা হয়েছিল, গোমাংস এবং মদের ওপরে নিষেধাজ্ঞা জারি করলে কি দেশের পর্যটনের ওপরে প্রভাব পড়বে না? জবাবে কান্ত বলেন, “পর্যটকরা কী থাকবে, সেটা রাজ্যের বিষয়বস্তু নয়। পর্যটক কী করবে সেটা একান্ত তাঁর নিজস্ব ব্যাপারে।”

এর পাশাপাশি ভারতের দ্রষ্টব্য স্থানগুলিও পরিষ্কার রাখার দাবি তোলেন তিনি। তিনি বলেন, “ভারতের সৌধগুলো নোংরা করে রাখলে আমাদের সভ্যতার ব্যাপারে পর্যটকদের কাছে ভুল বার্তা যায়। সব সৌধকে পরিষ্কার রাখতে হবে।”

গুজরাত, বিহার, নাগাল্যান্ড এবং মণিপুরে এখন মদ বিক্রি নিষিদ্ধ। অন্য দিকে মদের ওপরে নিষেধাজ্ঞা আরোপ করার চিন্তাভাবনা করছে কেরল, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ় এবং দমনও। এই নিষেধাজ্ঞার জন্য পর্যটনে কী প্রভাব পড়তে পারে এ ব্যাপারে সরকারকে তিনি কিছু বলেছেন কি না, সে ব্যাপারে প্রশ্ন করা হলে কান্ত বলেন, “আমি বলেছি যে পর্যটকদের জন্য সেরা পরিষেবা আমাদের দিতে হবে।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here