cow vigilantes

নয়াদিল্লি: ‘সুপ্রিম’ ধাক্কা খেল স্বঘোষিত গোরক্ষকরা। তাদের তাণ্ডব বন্ধ করার জন্য প্রতিটি জেলায় নিয়োগ করতে হবে বিশেষ পুলিশ অফিসার। বুধবার সব রাজ্যকে এমনই নির্দেশ দিল শীর্ষ আদালত।

গোরক্ষকরা যাতে নিজেদের হাতে আইন না তুলে নেয়, সেটা দেখার দায়িত্ব থাকবে এই নোডাল অফিসারদের। এক সপ্তাহের মধ্যে এই নির্দেশ পালন করতে হবে রাজ্যগুলিকে, এমনই বলেছে আদালত। মহাত্মা গান্ধীর নাতি, সাংবাদিক তুষার গান্ধীর একটি আবেদনের ভিত্তিতে এমনই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

রাজ্য যদি কোর্টের নির্দেশ পালনে ব্যর্থ হয়, তা হলে তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া যাবে, সে দিকে নজর দেওয়ার জন্য কেন্দ্রকে নির্দেশ দিয়েছে আদালত। গোরক্ষকদের দাপাদাপি বন্ধ করার জন্য একটি পরিকল্পনা তৈরি করার নির্দেশ রাজ্যদের দিয়েছে আদালত।

উল্লেখ্য, কিছু দিন আগে এই সংক্রান্ত শুনানিতে কেন্দ্র বলেছিল, তারা গোরক্ষকদের দাপাদাপি সমর্থন করে না। পাশাপাশি আইন রক্ষার দায়িত্ব যে রাজ্যের বিষয়, সে কথাও আদালতকে বলেছিল কেন্দ্র। প্রসঙ্গত ২০১৪-য় কেন্দ্রে এনডিএ সরকার ক্ষমতায় আসার পরেই দাপাদাপি বেড়েছে গোরক্ষকদের। স্বঘোষিত গোরক্ষকদের তাণ্ডবে খুনও হতে হয়েছে অনেক মানুষকে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here