panstain

মুম্বই: যত্রতত্র পান-গুটখার পিক পড়ে নোংরা হয়ে থাকা দেশের বিভিন্ন স্থানের খুব পরিচিত চিত্র। বিশেষ করে স্টেশন আর ট্রেনের কামরায় পিকের নোংরা। এতে যেমন হয় দৃষ্টি দূষণ হয়, তেমনই পরিবেশন দূষণও বটে। আর এই নোংরা সাফ করা খুব একটা সহজ কথা নয়। তার জন্য প্রয়োজন প্রচুর অর্থ আর আয়োজনের। সেই সব ঝামেলা থেকে মুক্তি দিতে আবিষ্কার হয়েছে কম খরচের পরিবেশ-বান্ধব উপায়। আর সেই উপায় আবিষ্কার করেছেন স্নাতক স্তরের আট জন ছাত্রী। শুধু আবিষ্কারেই আটকে থাকেননি তাঁরা। তাঁদের এই আবিষ্কারের জন্য মিলেছে পুরস্কারও।

panstain

এই আট জন হলেন ঐশ্বর্য রাজুরকার, অঞ্জলি বৈদ্য, কোমল পরব, মৈথিলি সাওয়ান্ত, মিতালি পাতিল, নিষ্ঠা পাঙ্গে, সানিকা আম্ব্রে, শ্রুতিকা সাওয়ান্ত। এঁরা মুম্বইয়ের মাটুঙ্গার রামনারায়ণ রুইয়া কলেজের ছাত্রী। এই দলটি কাজ করেছে কলেজের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের দায়িত্বপ্রাপ্ত ময়ূরী রেগের নির্দেশে।

ময়ূরী বলেন, “এরা একটি সোশ্যাল ক্যাম্পেনও চালিয়েছে এই পান গুটখার পিক নিয়ে। এদের ক্যাম্পেনটির নাম #পানসে পারেসন”।

আরও পড়ুন : জয়ের আশা ক্ষীণ, তিন পয়েন্টই এখন লক্ষ্য বাংলার

বেটার ইন্ডিয়ার তথ্য থেকে জানা গিয়েছে, এমআইটি বোস্টন আয়োজিত একটি প্রতিযোগিতায় ৩০০টি দলের মধ্যে এরাই সেরা। প্রতিযোগিতার নাম ‘জেনেটিক্যালি ইঞ্জিনিয়ার্ড মেশিনস’ (আইজেম)। প্রকল্পটি ‘পরিবেশ সংক্রান্ত সেরা প্রকল্প’ অ্যাওয়ার্ডের জন্যও মনোনীত হয়েছে। তা ছাড়াও এটি ‘বেস্ট ইন্টিগ্রেটেড হিউম্যান প্র্যাকটিস’ বিভাগেও একটি বিশেষ পুরস্কার পেয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here