brahmaputra pollution

গুয়াহাটি: ব্রহ্মপুত্র অসমের ‘লাইফলাইন’। ক্রমশ কালো হয়ে যাচ্ছে এই নদের জল। রাজ্য সরকার এবং রাজনৈতিক মহলের দাবি চিনে বাঁধ তৈরি বা ভূমিকম্পের প্রভাবেই এই নদের জল ক্রমশ কালো হচ্ছে। কিন্তু এই নদকে দূষণমুক্ত করতে কেন রাজ্য সরকার কোনো ব্যবস্থা নিচ্ছে না, সেই প্রতিবাদে মানববন্ধনে শামিল হল গুয়াহাটির পড়ুয়ারা।

গুয়াহাটির রাজভবনের কাছে ব্রহ্মপুত্রের ঘাটে এই মানববন্ধন করেন ‘অল গুয়াহাটি স্টুডেন্টস ইউনিয়নের’ সদস্যরা। প্রায় তিনশো পড়ুয়া এই প্রতিবাদে সামিল হন। একটি বিবৃতি প্রকাশ করে রাজ্য সরকারের নিন্দা করে এই ছাত্র সংগঠন। বিবৃতিতে বলা হয়েছে, “অসমের লাইফলাইনের অবস্থা এখন অত্যন্ত খারাপ। এত কিছু হয়ে যাচ্ছে অথচ কেন্দ্র এবং রাজ্য সরকার চুপ করে বসে রয়েছে।”

ব্রহ্মপুত্রের দূষণের ফলে চাষাবাদের বিপুল ক্ষতি হবে। সেই সঙ্গে মাছেরও মড়ক লাগতে পারে বলে সতর্ক করেছে এই ছাত্র সংগঠন। এই সমস্যার সমাধানের জন্য চিনের সঙ্গে দ্রুত আলোচনা করার জন্য রাজ্য এবং কেন্দ্রের কাছে আবেদন করেছে এই সংগঠন।

সংগঠনের প্রেসিডেন্ট রাজমিল আলি বলেন, “ব্রহ্মপুত্রের দূষণের কারণ খুঁজে বার করার জন্য সরকার এখনও সে ভাবে কোনো পদক্ষেপই নেয়নি। আমরা সরকারের ভূমিকায় সন্তুষ্ট নই।”

এ দিকে ব্রহ্মপুত্রের দূষণের কারণ খুঁজে বার করার জন্য জলের নমুনা হায়দরাবাদে ‘ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ কেমিক্যাল টেকনোলজি’তে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে অসম সরকার।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here