Connect with us

দেশ

‘টুকলি’ রোখার নামে পড়ুয়াদের সঙ্গে পশুর মতো আচরণের অভিযোগ

Exam

ওয়েবডেস্ক: বেঙ্গালুরু থেকে ৩৩০ কিলোমিটার দূরে অবস্থিত হাভেরির ভগত প্রি-ইউনিভার্সিটি কলেজের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল শিক্ষা দফতর। ওই শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ, পরীক্ষায় টুকলি রোখার নামে পরীক্ষার্থীদের মাথায় কার্ডবোর্ডের বাক্স লাগিয়ে তাঁদের সঙ্গে পশুর মতো আচরণ করা হয়েছে।

কলেজের প্রথম বর্ষের ছাত্রছাত্রীদের মিড-টার্ম রসায়ন পরীক্ষা নেওয়ার সময় তাঁদের মাথায় কার্ডবোর্ডের বাক্স পরানো হয়। সেই ছবিই সোস্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যা নজরে পড়ে শিক্ষা দফতরেরও। খোদ শুক্রবার শিক্ষামন্ত্রী এস সুরেশ কুমার কলেজ কর্তৃপক্ষকে ভর্ৎসনা করে জানিয়েছেন এ ধরনের আচরণকে কোনো মতেই সমর্থন করেন না তিনি। তাঁর কড়া হুঁশিয়ারি, “ছাত্রছাত্রীদের সঙ্গে পশুর মতো আচরণ করার অধিকার কারও নেই। এমন অন‌্যায়ের বিরুদ্ধে কড়া ব‌্যবস্থা নেওয়া হবে।” কী ভাবে নেওয়া হয়েছিল পরীক্ষা?

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ছবি থেকেই জানা গিয়েছে, পরীক্ষা চলাকালীন পরীক্ষার্থীদের মাথায় একটি করে কার্ডবোর্ডের বাক্স লাগিয়ে দেওয়া হয়। সেই বাক্সে চোখের কাছাকাছি জায়াগয় গোল করে দু’টি ফুটো করে দেওয়া হয়। কর্তৃপক্ষের মতে, এ ভাবে মাথায় কার্ডবোর্ডের বাক্স লাগানো থাকায় অন্য কোনো পরীক্ষার্থীর খাতার দিকে নজর পৌঁছানো সম্ভব হবে না।

একই সঙ্গে কর্তৃপক্ষ জানিয়েছেন, পরীক্ষার্থীরা না কি এ ধরনের প্রস্তাব স্বেচ্ছায় মেনে নেন। যদিও পড়ুয়ারা দাবি করেছেন, কর্তৃপক্ষের চাপের মুখে পড়েই তাঁরা মাথায় কার্ডবোর্ডের বাক্স পরতে বাধ্য হয়েছিলেন।

হাভেরির ভগত প্রি-ইউনিভার্সিটি কলেজে পরীক্ষা চলছে। ছবি: টুইটার থেকে

টুকলি-সহ পরীক্ষাকেন্দ্রের যে কোনো প্রতারণার হাত থেকে উদ্ধার পেতে এক অভিনব এবং অবশ্যই বিতর্কিত পন্থার উদ্ভাবন কিন্তু বেশ কয়েক মাস আগেই হয়েছিল বিদেশে! যার জেরে অভিভাবকদের তীব্র ক্ষোভের মুখে পড়তে হয় মেক্সিকোর একটি স্কুলের শিক্ষককে। এমনকী তাঁকে স্কুল থেকে বহিষ্কারেরও দাবি উঠেছিল।

ঘটনাটি মধ্য মেক্সিকোর এল সাবিনাল স্কুলের। স্থানীয় সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুয়ায়ী, স্কুলের ‘নীতি এবং মূল্যবোধ’ বিভাগের শিক্ষক লুইস জুয়ারেজ টেক্সিস এই বিতর্কিত পন্থা অনুসরণ করেন। তিনি পরীক্ষার সময় পড়ুয়াদের প্রতারণামূলক অভিসন্ধি থেকে বিরত করতে তাঁদের মাথা একটি করে কার্ডবোর্ডের বাক্সে ঢেকে দেন। সেই ছবিই ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। দ্রুত ক্ষোভ ছড়িয়ে পড়ে অভিভাবক মহলে।

students
মেক্সিকোর ওই স্কুলের ছবি: মেল অনলাইন থেকে

সম্ভবত, ওই ঘটনা থেকেই উৎসাহিত হতে পারেন ভগত প্রি-ইউনিভার্সিটি কলেজ কর্তৃপক্ষ। কেউ কেউ বলছেন, টুকলি রুখতে বিতর্কিত পদ্ধতি টুকলি করেছেন কলেজ কর্তৃপক্ষ! কিন্তু আর যাইহোক, এ ধরনের কৌশলকে অমানবিক বলেই দুষছেন পড়ুয়া থেকে শুরু করে অভি্ভাবকরাও।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দেশ

পাখির সঙ্গে সংঘর্ষ, উড়তে গিয়ে রাঁচি বিমানবন্দরে ফিরল এয়ার এশিয়ার বিমান

ওয়েবডেস্ক: শনিবার সকালে মুম্বইয়ের উদ্দেশে যাত্রা শুরুর মুহূর্তে পাখির সঙ্গে সংঘর্ষ। যার জেরে এয়ারএশিয়ার (AirAsia) একটি বিমানকে বাতিল করা হল রাঁচি বিমানবন্দরে।

রাঁচি বিমানবন্দরের অধিকর্তা বিনোদ শর্মা সংবাদ মাধ্যমের কাছে জানান, এয়ার এশিয়ার ভিটি-এইচকেজি বিমানটি রাঁচি থেকে মুম্বইয়ে উড়ে যাওয়ার উদ্দেশে টেক-অফ করার সময় একটি পাখির সঙ্গে সংঘর্ষ হয়। এ দিন সকাল ১১.৫০টা নাগার ওই ঘটনার জেরে আই ৫-৬৩২ ফ্লাইটটি বিমানবন্দরে ফিরিয়ে নিয়ে এসে সেটি বাতিল করা হয়।

একই সঙ্গে জানানো হয়, এই ঘটনায় প্রাথমিক ভাবে তেমন কোনো ক্ষয়ক্ষতি ধরা পড়েনি। বিমানের যাত্রী এবং ক্রু-সদস্যদের নিরাপদে নামিয়ে নিয়ে আসা হয়েছে। তবে বিমানটির কাঠামোগত কোনো ক্ষতি হয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

বিমান সংস্থা জানায়, পাখির সঙ্গে সংঘর্ষের পর পাইলট টেক-অফ বাতিল করে দেন। বিমানটির স্বাস্থ্যপরীক্ষার পর সবকিছু ঠিকঠাক থাকলে ফের মুম্বইয়ের উদ্দেশে আকাশে উড়তে পারে।

এয়ারএশিয়ার মুখপাত্র বলেন, “এয়ারএশিয়া ইন্ডিয়া আমাদের অতিথি এবং ক্রুদের সুরক্ষাকে প্রাধান্য দেয়। তবে এই বিলম্বের কারণে যে অসুবিধার সৃষ্টি হয়েছে, তার জন্য আমরা দু:খিত।”

গত শুক্রবার সন্ধ্যায় কেরলের কোড়িকোড়ের (Kozhikode) করিপুর বিমানবন্দরে (Karipur Airport) অবতরণের সময় রানওয়েতে পিছলে গিয়ে দু’টুকরো হয়ে যায় এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের (Air India Express) একটি বিমান। ১৯০ জন যাত্রী নিয়ে দুবাই থেকে কোড়িকোড়ে ফিরছিল বিমানটি। জানা গিয়েছে, নামার সময় রানওয়ে পার করে ছিটকে পড়ে বিমানটি। ওই দুর্ঘটনায় ১৮ জন আরোহীর মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

Continue Reading

দেশ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক লক্ষ কোটি টাকার কৃষি-কাঠামো তহবিল চালু করবেন রবিবার

আগামী রবিবার সকাল ১১টায় আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

নয়াদিল্লি: কৃষি পরিকাঠামো উন্নয়নে এক লক্ষ কোটি টাকার তহবিল ঘোষণা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

শনিবার প্রধানমন্ত্রীর দফতর (PMO) জানায়, কৃষি পরিকাঠামো তহবিল (Agriculture Infrastructure Fund)-এর আনুষ্ঠানিক উদ্বোধন আগামী রবিবার সকাল ১১টায় করবেন প্রধানমন্ত্রী।

একই সঙ্গে পিএম কিষান প্রকল্পে (PM-KISAN scheme) ১৭ হাজার কোটি টাকার ষষ্ঠ কিস্তির টাকাও বিতরণ শুরু করবেন তিনি। এই প্রকল্পে উপকৃত হবেন সাড়ে আট কোটি কৃষক।

[প্রতীকী ছবি]

কী এই কৃষি-কাঠামো তহবিল?

কোভিড-১৯ মহামারি (Covid-19 pandemic) সংকটে ২০ লক্ষ কোটি টাকার অর্থনৈতিক প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। তারই একটি অংশ এই কৃষি-কাঠামো তহবিল।

আগামী ১০ বছর, অর্থাৎ, ২০২৯ সালকে লক্ষ্য হিসাবে রেখে কৃষিক্ষেত্রে পরিকাঠামো উন্নয়নে এই এক লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ওই অর্থনৈতিক প্যাকেজ থেকে।

ফসল বোনার পর থেকে সহজ সুদের বিনিময়ে ঋণের জন্য আবেদন জানানো যাবে এই তহবিল থেকে। আবেদন পাওয়ার পর কৃষি এবং আনুষঙ্গিক কাজে বিনিয়োগের জন্য ঋণের ব্যবস্থা করা হবে এই তহবিলের টাকায়।

[প্রতীকী ছবি]

সরকারের প্রত্যাশা, এই প্রকল্পের মাধ্যমে বেসরকারি সংস্থাগুলিও আগ্রহ প্রকাশ করবে, ফলে গ্রামীণ অঞ্চলে কর্মসংস্থানের সুযোগ বাড়বে।

এই এক লক্ষ কোটি টাকা বিভিন্ন ব্য়াঙ্কের মাধ্যমে কৃষিঋণ প্রদানকারী সংস্থা, কৃষক গোষ্ঠী, কৃষি উৎপাদন সংগঠন (FPO), কৃষিপণ্যের ব্যবসায়ী, স্টার্ট-আপ এবং কৃষি প্রযুক্তি সংস্থাগুলি ঋণ নিতে পারবে। চার বছরের মেয়াদে এই ঋণ দেওয়া হবে।

[প্রতীকী ছবি]

অনলাইন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (MIS) প্ল্য়াটফর্মের মাধ্যমে এই ঋণ প্রকল্প পরিচালিত এবং নিয়ন্ত্রিত হবে। প্রয়োজনীয় যোগ্যতা থাকলে অনলাইনেই এই ঋণের জন্য আবেদন জানানো যাবে।

অনলাইন প্ল্যাটফর্মটি একাধিক ব্যাঙ্কের সুদের হারের স্বচ্ছতা, সুদের হারে প্রস্তাবিত ছাড় এবং ক্রেডিট গ্যারান্টি-সহ ন্যূনতম নথিপত্র, দ্রুত অনুমোদনের প্রক্রিয়া এবং অন্যান্য প্রকল্পের সুবিধারগুলিও সরবরাহ করবে।

Continue Reading

দেশ

মুদি দোকানের মালিক-কর্মীদেরও পরীক্ষা করাতে হবে, রাজ্যগুলিকে চিঠি কেন্দ্রের

এ ভাবেই কেনাকাটা! শারীরিক দূরত্ব শিকেয়। প্রতীকী ছবি

নয়াদিল্লি: মুদি, সবজি অথবা অন্যান্য দোকান থেকে করোনাভাইরাস (Coronavirus) সংক্রমণের সম্ভাবনা থাকায় সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বিশেষ পরামর্শ দিল কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পরামর্শ দিয়েছে, মুদি, সবজি অথবা অন্যান্য দোকানের মালিক এবং কর্মীদের পরীক্ষা করাতে হবে। কারণ, এই সমস্ত ক্ষেত্রগুলি থেকে করোনাভাইরাস সংক্রমণের সম্ভাব্যতা বেশি।

সন্দেহজনক কোভিড-১৯ (Covid-19) আক্রান্তকে দ্রুত চিহ্নিত করতে পারলেই মৃত্যুহার কমানো যাবে বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

মন্ত্রকের সচিব রাজেশ ভূষণ (Rajesh Bhushan) ওই চিঠিতে জানিয়েছেন, শিল্পাঞ্চল-সহ অন্যান্য হটস্পটগুলি থেকে সংক্রমণ বিস্তার প্রতিরোধ করতে হবে। বস্তি, সংশোধনাগার অথবা বৃদ্ধাশ্রমের মতো জনঘনত্ব বেশি এমন জায়গাগুলি সম্পর্কে বেশি করে সজাগ থাকতে হবে।

[শারীরিক দূরত্ব শিকেয়]

একই সঙ্গে তিনি বলেন, “মুদির দোকান, সবজি অথবা অন্যান্য বিক্রেতাদের থেকেও সংক্রমণ দ্রুত ছড়ানোর সম্ভাবনা থেকেই যাচ্ছে। এই ধরনের ক্ষেত্রগুলিতে আইসিএমআর (ICMR)-এর নির্দেশিকা মেনেই পরীক্ষা করাতে হবে”।

ওই চিঠিতেই তিনি জানিয়েছেন, দ্রুত পদক্ষেপ নেওয়ার তাগিদে অক্সিজেন সুবিধা-সহ অ্যাম্বুলেন্স পরিবহণ ব্যবস্থা পরিচালনা করার প্রয়োজনীয়তার উপরও জোর দিতে হবে।

বিভিন্ন জায়গা থেকে অভিযোগ উঠছে রোগীর অ্য়াম্বুলেন্স পেতে গিয়ে রোগীর পরিবারকে হিমশিম খেতে হচ্ছে। এমন পরিস্থিতি দ্রুত নিয়ন্ত্রণে নিয়ে আসার পরামর্শ দেওয়া হয়েছে। বলা হয়েছে, অ্যাম্বুলেন্সের প্রত্যাখ্যান হারকে শূন্যে নামিয়ে নিয়ে এসে প্রত্যেক রোগীর জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা নিশ্চিত করতে হবে।

ভারতের করোনা-চিত্র

শনিবার স্বাস্থ্যমন্ত্রক জানায়, এই মুহূর্তে ভারতে মোট করোনারোগীর সংখ্যা বেড়ে হয়েছে ২০ লক্ষ ৮৮ হাজার ৬১১। এর মধ্যে সক্রিয় রোগী রয়েছেন জন ৬ লক্ষ ১৯ হাজার ৮৮। সুস্থ হয়ে উঠেছেন ১৪ লক্ষ ২৭ হাজার ৫ জন। অন্য দিকে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪২,৫১৮।

ক্রমবর্ধমান আক্রান্তের সংখ্যা নিয়ন্ত্রণে আনতে ভূষণ বলেন, “এই পরিস্থিতি মোকাবিলা করার জন্য চ্যালেঞ্জগুলিকে চিহ্নিত করতে এবং কার্যকরী কেস রিপোর্টিংয়ে সহায়তা করতে সময়োপযোগী এবং প্রয়োজনীয় চিকিৎসা পদ্ধতির সাহায্য নিতে হবে”।

Continue Reading
Advertisement
Advertisement
বিনোদন9 mins ago

২৮দিন পর করোনা মুক্ত অভিষেক বচ্চন

দেশ10 mins ago

পাখির সঙ্গে সংঘর্ষ, উড়তে গিয়ে রাঁচি বিমানবন্দরে ফিরল এয়ার এশিয়ার বিমান

কলকাতা35 mins ago

অক্সিজেন সিলিন্ডার দিয়ে জানলার কাচ ভেঙে মেডিক্যালের কার্নিশে করোনা রোগী!

দেশ1 hour ago

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক লক্ষ কোটি টাকার কৃষি-কাঠামো তহবিল চালু করবেন রবিবার

দেশ2 hours ago

মুদি দোকানের মালিক-কর্মীদেরও পরীক্ষা করাতে হবে, রাজ্যগুলিকে চিঠি কেন্দ্রের

গাড়ি ও বাইক3 hours ago

করোনা মোকাবিলায় বিশেষ ভাবে তৈরি ‘ফার্স্ট রেসপন্ডার ভেহিকল’ তুলে দিল হিরো মোটোকর্প

দেশ5 hours ago

কেরলের ‘ব্ল্যাক ফ্রাইডে,’ বাড়ছে ধসে মৃতের সংখ্যাও

জলপাইগুড়ি5 hours ago

গাছের ঝরা পাতা, ছোলায় বাজিমাত জলপাইগুড়ির শুভ্রা মণ্ডলের

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

কেনাকাটা2 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা2 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা3 days ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা1 week ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা3 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

নজরে

Click To Expand