Connect with us

দেশ

২০১৬ সালে কৃষকের তুলনায় দ্বিগুণের বেশি আত্মহত্যা করেছে দিনমজুর

Published

on

ওয়েবডেস্ক: ২০১৬ সালে ২৫,১৬৪ জন দিনমজুর আত্মহত্যা করেছে। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর (এনসিআরবি) তথ্য বলছে, অন্যান্য পেশায় যুক্ত থাকা মানুষের আত্মহত্যার সংখ্যার তুলনায় দিনমজুরের আত্মহত্যার সংখ্যা অনেক গুণ বেশি।

২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে দিনমজুর আত্মহত্যার ঘটনা বেড়েছে ৫.৭ শতাংশ। সে বছরে ২৩,৭৯৯ জন দিনমজুর আত্মহত্যা করেছিলেন।

সাধারণত কৃষক আত্মহত্যার তথ্য নিয়েই সরব হয় রাজনৈতিক দলগুলি। কিন্তু তথ্য বলছে, ২০১৬ সালে কৃষকের আত্মহত্যার তুলনায় দ্বিগণেরও বেশি আত্মহত্যা করেছে দিনমজুর। ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য অনুযায়ী ওই বছর ১১,৩৭৯ জন কৃষকক এবং ক্ষেতমজুর আত্মহত্যা করেছে।

Loading videos...

এই তথ্য বলে দিচ্ছে, অর্থনৈতিক ব্যবস্থার একেবারে তলানিতে পড়ে রয়েছে দিনমজুররা। বিভিন্ন সামাজিক নিরাপত্তা প্রকল্প থাকলেও সেগুলির সুবিধা আদৌ কি পৌঁছচ্ছে সেই মানুষগুলোর কাছে, প্রশ্ন তুলে দিচ্ছে এনসিআরবি-র তথ্য।

আরও পড়ুন: সপ্তাহান্তে বঙ্গোপসাগরে নতুন নিম্নচাপ

কেন আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন দিনমজুররা? জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ইনফরমাল সেক্টর অ্যান্ড লেবার স্টাডিস বিভাগের অ্যাসিস্টেন্ট প্রফেসর অনমিত্র রায় চৌধুরী লাইভমিন্টকে জানিয়েছেন, ‘‘২০১৪ এবং ২০১৫ সালে খরা হওয়ার ফলে অকৃষি ক্ষেত্রে শ্রমিকের সংখ্যা বেড়ে যায়। এর প্রভাব পড়ে মজুরি এবং কাজের লভ্যতার উপর।’’

হিসাবে উঠে আসছে আরও একটি কারণ – রাজ্য সরকারগুলি কৃষক-আত্মহত্যার সংখ্যা নিয়ে রাজনৈতিক হইচই কমানোর জন্য কৃষিক্ষেত্রে আত্মহত্যাকে দিনমজুর আত্মহত্যার সংখ্যার মধ্যে অন্তর্ভুক্ত করে দেয়। ফলে দিনমজুরের আত্মহত্যার সংখ্যা বাড়ছে বলে মনে করা হচ্ছে।

এনসিআরবি রেকর্ড অনুযায়ী, পশ্চিমবঙ্গ, বিহার এবং হরিয়ানা সহ ন’টি রাজ্যে ২০১৬ সালে কোনো কৃষক আত্মহত্যার ঘটনা ঘটেনি।

২০১৪ থেকে ২০১৬ সালের মধ্যে দিনমজুর আত্মহত্যার সংখ্যা ১৫,৭৩৫ থেকে বেড়ে হয়েছে ২৫,১৬৪।  শতাংশের হিসাবে ৬০ শংতাশ বেড়েছে। ২০১৪ সাল থেকে দিনমজুর আত্মহত্যার হিসাবকে আলাদা করে কেন্দ্র। ক্ষেতমজুরকে এই তালিকার বাইরে রাখা হয়।  

দেশ

অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ প্রয়াত

উল্লেখ্য গত ২৫ আগস্ট কোভিডে (Covid 19) আক্রান্ত হয়েছিলেন গগৈ। প্রায় দু’মাস হাসপাতালে ভরতি থাকার পর গত ২৫ অক্টোবর ছাড়া পান। কিন্তু এক সপ্তাহের বেশি বাড়িতে থাকতে পারেননি তিনি।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ (Tarun Gogoi) মারা গেলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী তথা বিজেপি নেতা হিমন্ত বিশ্বশর্মা সোমবার বিকেল সাড়ে পাঁচটা নাগাদ তাঁর মৃত্যুসংবাদ জানান।

উল্লেখ্য গত ২৫ আগস্ট কোভিডে (Covid 19) আক্রান্ত হয়েছিলেন গগৈ। প্রায় দু’মাস গুয়াহাটি মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভরতি থাকার পর গত ২৫ অক্টোবর ছাড়া পান। কিন্তু এক সপ্তাহের বেশি বাড়িতে থাকতে পারেননি তিনি। গত ২ নভেম্বর ফের হাসপাতালে ভরতি করাতে হয় তাঁকে।

এর পর তাঁর শারীরিক অবস্থার ধীরে ধীরে অবনতি হতে থাকে। তাঁর বেশ কিছু অঙ্গপ্রত্যঙ্গ কাজ না করায় ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়। সোমবার সকালে হাসপাতালে যান শর্মা। তিনি সাংবাদিকদের বলেন,  “প্রাক্তন মুখ্যমন্ত্রীর শারীরিক অবস্থার অবনতি হয়েছে। তাঁকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে। তাঁর জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করছি।”

Loading videos...

অন্য দিকে গগৈয়ের মৃত্যু সংবাদ শুনে ডিব্রুগড়ে নিজের নির্ধারিত কর্মসূচি বাতিল করে ফিরে আসছেন রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোওয়াল। টুইটারে তিনি জানান, গগৈ তাঁর পিতৃসম। এই কঠিন সময়ে তাঁর পরিবারের পাশে দাঁড়ানোর জন্য গুয়াহাটি ফিরে আসছেন।

গগৈয়ের শারীরিক অবস্থার অবনতি হচ্ছে দেখে তাঁকে সুস্থ করে তোলার সব রকম চেষ্টা করেছিল হাসপাতাল কর্তৃপক্ষ। এমনকি সাউন্ড সিস্টেমের ব্যবস্থা করে প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ভাষণ এবং ভূপেন হাজারিকার গানও শোনানো হচ্ছিল তাঁকে।

কিন্তু কোনো কিছুই কাজে দিল না। গগৈয়ের মৃত্যুতে অসমের পাশাপাশি, গোটা দেশের রাজনীতিতেই একটা যুগের অবসান হল।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

ডিসেম্বর থেকে ‘দুয়ারে দুয়ারে সরকার’, নয়া প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Continue Reading

দেশ

কোভিডে আক্রান্ত হয়ে সাউথ আফ্রিকায় প্রয়াত মহাত্মা গান্ধীর প্রপৌত্র

মহাত্মা গান্ধীর ছেলে মণিলাল গান্ধীর তিন সন্তানের মধ্যে একজন ছিলেন সীতা ধৈর্যবালা গান্ধী। শশীকান্ত ধুপেলিয়াকে বিয়ের পর তিনি সাউথ আফ্রিকার ডারবানে চলে যান। তাঁর ৩ সন্তানের মধ্যে সতীশ একজন।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: কোভিডে (Covid 19) আক্রান্ত হয়ে মারা গেলেন মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) সতীশ ধুপেলিয়া (Satish Dhupelia)। বয়স হয়েছিল ৬৬ বছর। সাউথ আফ্রিকায় থাকতেন তিনি।

সতীশের দিদি উমা ধুপেলিয়া রবিবার ভাইয়ের মৃত্যুর খবর জানিয়েছেন। জানা গিয়েছে, এক মাস ধরে নিউমোনিয়ায় ভুগছিলেন তিনি। ধুপেলিয়ার কথায়, “হাসপাতালে চিকিৎসা চলাকালীনই কোভিডে আক্রান্ত হন। রবিবার সন্ধ্যায় তাঁর হৃদযন্ত্র বিকল হয়ে পড়ায় মৃত্যু হয়েছে।’’

মহাত্মা গান্ধীর ছেলে মণিলাল গান্ধীর তিন সন্তানের মধ্যে একজন ছিলেন সীতা ধৈর্যবালা গান্ধী। শশীকান্ত ধুপেলিয়াকে বিয়ের পর তিনি সাউথ আফ্রিকার ডারবানে চলে যান। তাঁর তিন সন্তানের মধ্যে সতীশ একজন।

Loading videos...

সতীশ দীর্ঘদিন সাউথ আফ্রিকার সংবাদমাধ্যমে চিত্রগ্রাহক হিসাবে কাজ করেছেন। এ ছাড়া তিনি কাজ করেছেন গান্ধী ডেভেলপমেন্ট ট্রাস্টের হয়েও। ডারবানে মহাত্মা গান্ধীর আদর্শ প্রচার ও সমাজের কাজ করছিলেন তিনি।

বিশিষ্ট সমাজকর্মী হিসেবেই খ্যাতি অর্জন করেন তিনি। সতীশের মৃত্যুর পর উমা ধুপেলিয়া ছাড়াও গান্ধী বংশের আরও এক সন্তান রয়ে গেলেন। তিনি কীর্তি মেনন। তাঁর বাড়ি জোহানেসবার্গে। 

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

আমেরিকার আগেই ফাইজারের কোভিড টিকায় ছাড়পত্র দিতে পারে ব্রিটেন

Continue Reading

দেশ

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের হুংকার, চূড়ান্ত সতর্কতা তামিলনাড়ুতে

উল্লেখ্য, নভেম্বর-ডিসেম্বরে তামিলনাড়ুতে ঘূর্ণিঝড় হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি থাকে। কিন্তু ২০১৮ সালে ঘূর্ণিঝড় ‘গজ’ হানা দেওয়ার পর থেকে তামিলনাড়ু উপকূল শান্তই ছিল।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: বঙ্গোপসাগরে (Bay of Bengal) তৈরি হতে চলা ঘূর্ণিঝড়ের জেরে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে তামিলনাড়ু উপকূলে। ২৫ নভেম্বর, বুধবার প্রবল ঘূর্ণিঝড় হিসেবে সেটি করাইকল এবং মহাবলিপুরমের মধ্যে কোনো একটি অংশ দিয়ে উপকূল অতিক্রম করতে পারে। ঝড়টি তৈরি হয়ে গেলে তার নাম হবে ‘নীবর।’

উল্লেখ্য, নভেম্বর-ডিসেম্বরে তামিলনাড়ুতে ঘূর্ণিঝড় হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি থাকে। কিন্তু ২০১৮ সালে ঘূর্ণিঝড় ‘গজ’ হানা দেওয়ার পর থেকে তামিলনাড়ু উপকূল শান্তই ছিল। ফের দু’বছর পর ঝড়ের ভয়ে ত্রস্ত দক্ষিণের এই রাজ্যটি।

কেন্দ্রীয় আবহাওয়া দফতর থেকে সর্বশেষ রিপোর্টে বলা হয়েছে বর্তমানে বঙ্গোপসাগরের ওপরে চেন্নাই থেকে ৬৩০ এবং পুদুচেরি থেকে ৬০০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণপূর্বে অবস্থান করছে একটি গভীর নিম্নচাপ। ওই নিম্নচাপটি ক্রমশ শক্তি বাড়িতে উপকূলের দিকে এগিয়ে আসবে।

Loading videos...

আগামী ২৪ ঘণ্টাতেই ঘূর্ণিঝড় ‘নীবর’ (Cylone Nivar)-এর জন্ম দেবে সে। উপকূলে আছড়ে পড়ার ঠিক আগে তার শক্তি আরও কিছুটা বাড়তে পারে। জানানো হয়েছে, ঘণ্টায় সর্বোচ্চ ১২০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া নিয়ে হানা দিতে পারে ‘নীবর।’

গত মে মাসে যে শক্তি নিয়ে ঘূর্ণিঝড় উম্পুন দক্ষিণবঙ্গকে তছনছ করে দিয়ে চলে গিয়েছিল, তার তুলনায় অবশ্য ‘নীবর’ খুবই মামুলি। তবে এর জেরে চেন্নাই-সহ তামিলনাড়ু জুড়ে ব্যাপক বৃষ্টি হতে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণ অন্ধ্রপ্রদেশ এবং কর্নাটকেও।

এ ছাড়া এই ঘূর্ণিঝড়টির পরোক্ষ প্রভাব পড়তে পারে ওড়িশা এবং পশ্চিমবঙ্গেও। বৃহস্পতিবার এবং শুক্রবার এ রাজ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

‘গতি’তে তছনছ সোমালিয়া

উল্লেখ্য, কিছুদিন আগেই একটি ঘূর্ণিঝড়ের জন্ম দিয়েছিল আরব সাগর। সেটি ক্রমশ শক্তি বাড়িয়ে অতি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে রবিবার আঘাত হেনেছে সোমালিয়ায়। ঘণ্টায় ১৭০ কিলোমিটার বেগে হাওয়ায় তছনছ হয়ে গিয়েছে সোমালিয়ায় উপকূলবর্তী অঞ্চলের একটা বড়ো অংশ।

স্থানীয় আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছেন সোমালিয়ার ইতিহাসে এটাই সব থেকে ভয়াবহ ঘূর্ণিঝড়। এই ঝড়ের প্রভাবে দু’বছরের সমান বৃষ্টি মাত্র দুই দিনে হয়েছে বলে জানানো হয়েছে।

আরব সাগরে ‘গতি’ তৈরি হওয়ার কয়েক দিনের মধ্যেই বঙ্গোপসাগরে ‘নীবর’ তৈরি হচ্ছে। এই মুহূর্তে উত্তর ভারত মহাসাগরীয় অঞ্চল ফের ঘূর্ণিঝড়ের জন্য অনুকূল হয়ে উঠেছে, তা বলাই বাহুল্য।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

নতুন আক্রান্তের সংখ্যা কমলেও আড়াই হাজারের বেশি সক্রিয় রোগী বাড়ল ভারতে, সংক্রমণের হার আরও কমল

Continue Reading
Advertisement
মালদা2 hours ago

মালদহের মানিকচকে ভেসেল উলটে ৮টি ট্রাক পড়ল গঙ্গায়, বেশ কিছু মানুষ নিখোঁজ

ফুটবল3 hours ago

পেনাল্টি কাজে লাগিয়ে প্রথম ম্যাচে ৩ পয়েন্ট ঘরে তুলল হায়দরাবাদ

রাজ্য7 hours ago

রাজ্যের নতুন সংক্রমণ নেমে এল সাড়ে তিন হাজারের ঘরে, কমল দৈনিক মৃত্যুও

বন্ধন ব্যাঙ্ক
শিল্প-বাণিজ্য7 hours ago

এবার কলকাতা মেট্রোর স্মার্ট কার্ডে থাকবে বন্ধন ব্যাঙ্কের লোগো

বিদেশ10 hours ago

যুদ্ধ বাধাতে পারেন ‘দুর্বল’ জো বাইডেন, আশঙ্কা করছে চিন

দেশ10 hours ago

অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ প্রয়াত

বিনোদন11 hours ago

মাদক মামলায় জামিন পেলেন ভারতী সিংহ ও হর্ষ লিম্বাচিয়া

বাঁকুড়া11 hours ago

ডিসেম্বর থেকে ‘দুয়ারে দুয়ারে সরকার’, নয়া প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

কেনাকাটা

কেনাকাটা3 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা5 days ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা2 months ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা2 months ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

নজরে