শিক্ষায় অবদানের জন্য যুক্তরাষ্ট্রে বিশেষ পুরস্কার পেলেন ‘সুপার থার্টি’-এর প্রতিষ্ঠাতা আনন্দ কুমার

0

ক্যালিফোর্নিয়া: শিক্ষায় অবদানের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে বিশেষ পুরস্কার পেলেন শিক্ষাবিদ তথা ‘সুপার থার্টি’-এর প্রতিষ্ঠাতা আনন্দ কুমার।

ফাউন্ডেশন অব এক্সিলেন্স নামক একটি সংস্থা আনন্দ কুমারকে ‘দ্য এডুকেশন এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৯’ পুরস্কারটি দিয়েছে। গত সপ্তাহান্তে ক্যালিফোর্নিয়ার সান খোসেতে একটি অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই পুরস্কারটি দেওয়া হয় আনন্দকে।

আরও পড়ুন দেশের প্রথম প্রতিরক্ষামন্ত্রী হিসেবে এই কৃতিত্ব স্থাপন করলেন রাজনাথ সিং

গত ১৮ বছর ধরে ‘সুপার থার্টি’ কোচিং ক্লাস চালিয়ে যাচ্ছেন আনন্দ। প্রতি বছর তিরিশ জন মেধাবীর জন্য অবৈতনিক কোচিং ক্লাস করান তিনি। এই ক্লাসের মধ্যে দিয়ে পড়ুয়াদের আইআইটির জয়েন্ট এনট্রান্স পরীক্ষার জন্য তৈরি হতে পারে। তাঁর কোচিং ক্লাসের মধ্যে দিয়ে প্রচুর পড়ুয়া আইআইটিতে সুযোগ পেয়েছেন। তাঁকে নিয়ে কিছু দিন আগে একটি সিনেমাও মুক্তি পায়, যেখানে আনন্দ কুমারের চরিত্রে ছিলেন ঋত্বিক রোশন।

এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে শিক্ষার গুরুত্বের কথা তুলে ধরেন আনন্দ। তিনি বলেন, “সব সমস্যার সমাধান একমাত্র শিক্ষার মধ্যে দিয়েই হতে পারে। সবাই যদি শিক্ষার সমান সুযোগ পায় তা হলে দারিদ্র, বেকারত্ব, জনসংখ্যা বৃদ্ধি, পরিবেশ ধ্বংস-সহ একাধিক সমস্যার থেকে মুক্তি পেতে পারি আমরা।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here