পরিযায়ী শ্রমিকদের মজুরি সংক্রান্ত জনস্বার্থ মামলার শুনানিতে সম্মতি জানাল সুপ্রিম কোর্ট

ফাইল ছবি

নয়াদিল্লি: সমস্ত পরিযায়ী শ্রমিকদের ন্যূনতম মজুরির দাবিতে সুপ্রিম কোর্টে দায়ের হওয়া জনস্বার্থ মামলাটির শুনানিতে সম্মতি জানাল সুপ্রিম কোর্ট। বুধবার অধিকাররক্ষা কর্মী হর্ষ মান্ধের এবং অঞ্জলি ভরদ্বাজের দায়ের করা ওই জনস্বার্থ মামলাটির শুনানি হতে চলেছে আগামী সপ্তাহেই।

দুই আবেদনকারীর দাবি, সমস্ত পরিযায়ী শ্রমিকদের ন্যূনতম মজুরি দিতে রাজ্য সরকারগুলিকে নির্দেশ দিক শীর্ষ আদালত। একই সঙ্গে কোভিড-১৯ লকডাউনের জেরে আর্থিক সংকটের মুখে পড়া রিকশাচালক থেকে শুরু করে সমস্ত স্বনির্ভর ব্যক্তিকেও তাঁদের ন্যূনতম মজুরি দেওয়ার ব্যবস্থা করা হোক।

মান্ধের এবং ভরদ্বাজের হয়ে সওয়ালকারী আইনজীবী প্রশান্ত ভূষণ এই জনস্বার্থ মামলাটির দ্রুত শুনানির আবেদন জানান। এর পরই সুপ্রিম কোর্টের আইনজীবী এল নাগেশ্বর রাও আগামী সপ্তাহে আবেদনটির উপর শুনানিতে সম্মতি জানান।

আবেদনে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের তরফে কেন্দ্র এবং রাজ্য সরকারকে যৌথ ভাবে সমস্ত পরিযায়ী শ্রমিকদের বেতন বা ন্যূনতম মজুরি প্রদানের বিষয়টি এক সপ্তাহের মধ্যে নিশ্চিত করার জন্য নির্দেশ দেওয়া হোক। যে কেউ কোনো সংস্থা, ঠিকাদার বা স্বনির্ভর পেশায়​যুক্ত থাকুক না কেন, লকডাউনের কারণে তারা কাজ করতে পারছে না। এমন পরিস্থিতিতে তাদের মজুরি দেওয়ার ব্যবস্থা করুক সরকার।

আরও পড়ুন: লকডাউন অমান্য, বিদেশ থেকে ফেরানোর আর্জি-সহ কেন্দ্রের কাছে তিনশোর বেশি অভিযোগ

কেন্দ্রীয় সরকার অবশ্য লকডাউনের জেরে পরিযায়ী শ্রমিকদের দুর্দশা ঘোচাতে একাধিক পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে। তাদের খাবার এবং বাসস্থান নিশ্চিত করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.