Connect with us

দেশ

জুলাইয়ের মাঝামাঝি সিবিএসই-র দশম এবং দ্বাদশ শ্রেণীর ফলাফল, মূল্যায়ন প্রস্তাবে সিলমোহর সুপ্রিম কোর্টের

গত বৃহস্পতিবার বোর্ডের জমা করা প্রস্তাবে এ দিন সিলমোহর দিল সর্বোচ্চ আদালত

CBSE

নয়াদিল্লি: দশম এবং দ্বাদশ শ্রেণীর বাকি পরীক্ষাগুলি নিয়ে সিবিএসই (CBSE) বোর্ডের প্রস্তাব অনুমোদন করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। গত বৃহস্পতিবার বোর্ডের জমা করা প্রস্তাবে এ দিন সিলমোহর দিল সর্বোচ্চ আদালত।

জানানো হয়েছে, আগামী মাসের মাঝামাঝি, ১-১৫ জুলাইয়ের মধ্যেই ফলাফল প্রস্তুত করা হবে। এ বিষয়ে দু’টি শ্রেণীর পরীক্ষার্থীদের জন্য বোর্ড যে বিশেষ পরিকল্পনার কথা গতকাল জানায়, সেই মতোই কাজ হবে।

সুপ্রিম কোর্টে পেশ করা প্রস্তাবে বোর্ড জানিয়েছিল, দশম শ্রেণি এবং দ্বাদশ শ্রেণীর বাকি পরীক্ষাগুলি নেওয়া হবে না। তবে দ্বাদশ শ্রেণীর ইচ্ছুক পরীক্ষার্থীরা চাইলে পরিস্থিতি অনুকূল হওয়ার পরে বোর্ড পরীক্ষার বন্দোবস্ত করতে পারে। তবে তা মোটেই বাধ্যতামূলক নয়। এই প্রস্তাবটিতেও শীর্ষ আদালতের অনুমোদন মিলেছে।

বর্তমানের করোনাভাইরাস মহামারির (Coronavirus pandemic) কারণে অভিভাবকদের একটি গোষ্ঠী সুপ্রিম কোর্টে দায়ের করা আবেদনে জানিয়েছিল, কেন্দ্রে বসিয়ে পরীক্ষা না নেওয়া সম্ভব হলেও অভ্যন্তরীণ মূল্যায়ন এবং অ্যাসাইনমেন্টের মাধ্যমে পরীক্ষাপর্ব সমাধান করে ফলাফল প্রকাশ করা হোক।

কতকটা একই ধরনের আবেদন জানানো হয়েছিল আইসিএসই (ICSE) বোর্ডের তরফেও।

কেন্দ্র এবং সিবিএসইর প্রতিনিধিত্বকারী সলিসিটর জেনারেল তুষার মেহতা গতকাল সুপ্রিম কোর্টকে জানিয়েছিলেন, ১-১৫ জুলাই বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণীর বাকি পরীক্ষাগুলি বর্তমান পরিস্থিতিতে নেওয়া সম্ভব নয়। রাজ্যগুলিও এ ব্যাপারে নিজেদের অক্ষমতার কথা জানিয়েছে। বহু স্কুলে কোয়রান্টিন সেন্টার তৈরি হয়েছে। এ ধরনের যাবতীয় সমস্যাগুলি বিচার করেই জুলাইয়ে ওই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিকল্প হিসাবে একগুচ্ছ প্রস্তাব পেশ করে সিবিএসই। যেগুলিকে সমর্থন করে আইসিএসই-ও। দেখে নিন বিস্তারিত: নির্ধারিত দিনে দশম এবং দ্বাদশ শ্রেণির সমস্ত পরীক্ষা বাতিল করল সিবিএসই

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দেশ

করোনা চিকিৎসায় ভারতে সব থেকে সস্তার রেমডেভিসির ওষুধ নিয়ে এল জাউডাস ক্যাডিলা

সরকারি এবং বেসরকারি হাসপাতালে ভরতি কোভিড-১৯ রোগীর চিকিৎসায় এই ওষুধটি সরবরাহ করবে সংস্থা।

এর প্রতিটি ১০০ মিলিগ্রাম ফাইলের জন্য দাম পড়বে ২,৮০০ টাকা।

বেঙ্গালুরু: কোভিড-১৯ (Covid-19) রোগীর চিকিৎসায় ভারতে সব থেকে সস্তার রেমডেসিভির ওষুধ নিয়ে এল জাইডাস ক্যাডিলা (Zydus Cadila)। বৃহস্পতিবার মার্কিন বায়োফার্মাসিউটিক্যাল গিলেড সায়েন্সেসের অ্যান্টিভাইরাল ড্রাগ এই রেমডেসিভির বাজারে ছাড়ার কথা ঘোষণা করল সংস্থা।

নিয়ন্ত্রক সংস্থার কাছে দাখিল করা ঘোষণাপত্রে জইডাস ক্যাডিলা জানিয়েছে, তাদের তৈরি এই ওষুধটির ব্র্যান্ড নেম ‘রেমড্যাক’ (Remdac)। এর প্রতিটি ১০০ মিলিগ্রাম ফাইলের জন্য দাম পড়বে ২,৮০০ টাকা। সরকারি এবং বেসরকারি হাসপাতালে ভরতি কোভিড-১৯ রোগীর চিকিৎসায় এই ওষুধটি সরবরাহ করবে সংস্থা।

অন্যান্য সংস্থার তৈরি রেমডেসিভিরের (remdesivir) দাম তুলনামূলক ভাবে এর থেকে অনেকটাই বেশি। অন্য়ান্য সংস্থাগুলির তৈরি ওষুধের একটি ফাইলের দাম ৪-৫ হাজার টাকা।

এই নিয়ে দেশে পাঁচটি সংস্থা রেমডেসিভির বাজারে নিয়ে এল। এর আগে সিপলা ফার্মাসিউটিক্যাল, মাইল্যান এনভি, হেটেরো ল্যাব ও জুবিল্যান্ট লাইফ সায়েন্সেস তাদের নিজস্ব ব্র্যান্ড বাজারে নিয়ে এসেছে।

অন্য দিকে বেশ কিছু দিন ধরেই ভারতের বিভিন্ন রাজ্যে এই ওষুধের প্রাপ্যতা এবং কালোবাজারি নিয়ে অভিযোগ উঠছিল। সস্থার এই নতুন ওষুধটি বাজারে চলে এলে সেই সংকট কিছুটা হলেও কাটবে বলে আশা করছে ওয়াকিবহাল মহল।

ভারত-সহ ১২৭ টি দেশে ওষুধটির বিতরণের জন্য ডা. রেড্ডি’স ল্যাবরেটরিজ লিমিটেড (Dr. Reddy’s Laboratories Ltd) এভং সিনজিন ইন্টারন্যাশনাল লিমিটেডের (Syngene International Ltd) সঙ্গে লাইসেন্সিং চুক্তিও করেছে আমেরিকার সংস্থা গিলেড সায়েন্সেস (Gilead Sciences’)।

ভারতের করোনা-পরিস্থিতি

বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) প্রকাশিত তথ্যে জানানো হয়েছে, এই মুহূর্তে ভারতে মোট করোনারোগীর সংখ্যা বেড়ে হয়েছে ২৩ লক্ষ ৯৬ হাজার ৬৩৮। এর মধ্যে সক্রিয় রোগী রয়েছেন ৬ লক্ষ ৫৩ হাজার ৬২২। সুস্থ হয়ে উঠেছেন ১৬ লক্ষ ৯৫ হাজার ৯৮২ জন। অন্য দিকে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪৭,০৩৩।

অর্থাৎ গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৬৬,৯৯৯ জন। সুস্থ হয়েছেন ৫৬,৩৮৩ জন। মৃত্যু হয়েছে ৯৪২ জনের। বিস্তারিত এখানে: কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৬৬৯৯৯, সুস্থ ৫৬৩৮৩

Continue Reading

দেশ

রামজন্মভূমি ট্রাস্টের প্রধানের কোভিড, ভূমিপুজোর দিন প্রধানমন্ত্রীর পাশেই ছিলেন

ছবি : সৌজন্যে ডিডি নিউজ

খবরঅনলাইন ডেস্ক: কোভিডে (Covid 19) আক্রান্ত হলেন রামজন্মভূমি ট্রাস্টের প্রধান নিত্যগোপাল দাস। গত সপ্তাহের বুধবার রাম মন্দিরের ভূমিপুজোর দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সঙ্গে এক মঞ্চেই ছিলেন তিনি।

মোদী ছাড়াও ভূমিপুজোর দিন নিত্যগোপাল দাসের সঙ্গে মঞ্চে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, আরএসএস প্রধান মোহন ভগবৎ এবং উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন পটেল। তবে মঞ্চ ছাড়াও ভূমিপুজোর দিন প্রধানমন্ত্রীর সংস্পর্শে অনেকক্ষণই ছিলেন নিত্যগোপাল দাস। খবরের শীর্ষক ছবিটি দেখলেই সেটা বোঝা যাবে।

ভূমিপুজোর কয়েক দিন আগেই কোভিডে আক্রান্ত হয়েছিলেন অন্যতম পুরোহিত প্রদীপ দাস। এ ছাড়া আরও ১৪ জন পুলিশকর্মীর কোভিড রিপোর্ট পজিটিভ আসে।

গত বুধবার অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজো অনুষ্ঠিত হয়। ওই অনুষ্ঠানে হাজির হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দীর্ঘ ২৯ বছর পর অযোধ্যায় পা রেখেছিলেন তিনি। যদিও কোভিডের আবহে রামমন্দির নির্মাণ শুরু করার এই পুজো পিছিয়ে দেওয়ার দাবি করেছিলেন বিশেষজ্ঞরা। তাতে অবশ্য কর্ণপাত করেনি রাম জন্মভূমি ট্রাস্ট।

নিত্যগোপাল দাস আক্রান্ত হওয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কোয়ারান্টাইনে থাকতে হবে কি না, সেটাই দেখার।

Continue Reading

দেশ

সৎ করদাতাদের সুবিধার্থে ‘স্বচ্ছ করব্যবস্থা’ চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

করব্যবস্থার সংস্কারে কী পদক্ষেপ নিলেন প্রধানমন্ত্রী।

জাতি গঠনে সৎ করদাতাদের সম্মান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

খবরঅনলাইন ডেস্ক: করব্যবস্থা সংস্কারের পথে অনেকটাই এগোল কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) সূচনা করলেন নতুন মঞ্চের – ‘স্বচ্ছ করব্যবস্থা – সৎকে সম্মান’ (Trasparent Taxation – Honouring the Honest)।

‘সৎ করদাতাদের সম্মান, স্বচ্ছ করব্যবস্থা’ নামের এই নতুন কর ব্যবস্থার সূচনা করে প্রধানমন্ত্রী (Prime Minister) বলেন, “নতুন মঞ্চ চালু করার উদ্দেশ্য হল, ভারতের করব্যবস্থার সংস্কার করা এবং তার সরলীকরণ। করদাতাকে এখন তাঁদের প্রাপ্য সম্মান দেওয়া হবে। করদাতাকে এখন বিশ্বাস করা হবে, তাঁর দিকে সন্দেহের নজরে তাকানো হবে না। কর বিভাগকে সময়সীমাবদ্ধ পদ্ধতিতে যাবতীয় পদক্ষেপ ও প্রক্রিয়া পরিচালনা করতে হবে”।

প্রধানমন্ত্রী জানান, “জনকেন্দ্রিক এবং জনবান্ধব” কর ব্যবস্থায় উপর লক্ষ্যস্থির করা হয়েছে। সংস্কারের অঙ্গ হিসাবে শুরু হল ফেসলেস মূল্যায়ন (faceless assessment), ফেসলেস আবেদন (faceless appeal) এবং করদাতার নথি সংক্রান্ত অধিকার (taxpayers’ Charter)।

কর বিবাদ মেটাতে গিয়ে অনেক সময় সশরীরে আয়কর দফতরে নথি নিয়ে হাজির হতে হয়। এ ক্ষেত্রে ফেসলেস মূল্যায়ন এবং আবেদন চালু হওয়ায় সে সবের ঝক্কি কমবে। কারণ, এই প্রক্রিয়ার পুরোটাই কম্পিউটারের মাধ্যমে হবে।

নরেন্দ্র মোদী আরও বলেন, জাতি গঠনে দেশের সৎ করদাতারা বিরাট ভূমিকা পালন করেন। আজ থেকে যে নতুন সুবিধা চালু হচ্ছে তাতে সৎ মানুষকে সম্মান জানানোর ব্যাপারে সরকারের দায়বদ্ধতাকেই জোর দেওয়া হয়েছে।

নতুন মঞ্চ করদাতাদের ফেসলেস মূল্যায়ন, ফেসলেস আবেদন এবং করদাতার নথি সংক্রান্ত অধিকারের সুবিধা দেবে। ফেসলেস আবেদন কার্যকর হবে ২৫ সেপ্টেম্বর থেকে আর বাকি দু’টি ব্যবস্থা চালু হবে ১৩ আগস্ট থেকে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতরমণের উপস্থিতিতে প্রধানমন্ত্রী বলেন, “করদাতাদের সুবিধার্থে সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস (CBDT) আরও পদক্ষেপ নেবে। এই পদক্ষেপ ভারতের উন্নয়নে একটি বড়ো পদক্ষেপ। কেন্দ্রের এই পদক্ষেপে করব্যবস্থায় স্বচ্ছতা আসবে। কারণ, যে কোনো ধরনের জটিলতার সরলীকরণে সমস্যা সমাধান দ্রুত হবে। এর জন্য নির্দিষ্ট নীতি, করদাতাদের উপর আস্থা, উন্নত প্রযুক্তির ব্যবহার এবং দক্ষতার মতো মূল চারটি বিষয়ে নির্ভর করতে হবে”।             

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
দেশ23 mins ago

করোনা চিকিৎসায় ভারতে সব থেকে সস্তার রেমডেভিসির ওষুধ নিয়ে এল জাউডাস ক্যাডিলা

care
কেনাকাটা1 hour ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

দেশ2 hours ago

রামজন্মভূমি ট্রাস্টের প্রধানের কোভিড, ভূমিপুজোর দিন প্রধানমন্ত্রীর পাশেই ছিলেন

দেশ2 hours ago

সৎ করদাতাদের সুবিধার্থে ‘স্বচ্ছ করব্যবস্থা’ চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

representational pic.
দেশ2 hours ago

এ বার পঞ্জাবে কংগ্রেসের দ্বন্দ্ব চরমে, মুখ্যমন্ত্রীকে ‘মানসিক ভারসাম্যহীন’ বললেন দলীয় সাংসদ

রাজ্য3 hours ago

রাজ্য স্বাস্থ্য কমিশনের নির্দেশের পরেও কেন উদাসীন বেসরকারি হাসপাতাল?

দেশ3 hours ago

৮ লক্ষের বেশি টেস্টে আক্রান্ত ৬৭ হাজার, দৈনিক সংখ্যায় রেকর্ড হলেও সংক্রমণের হার কমল ভারতে

দেশ4 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৬৬৯৯৯, সুস্থ ৫৬৩৮৩

কেনাকাটা

care care
কেনাকাটা1 hour ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা7 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা7 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা1 week ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

নজরে

Click To Expand