গুজরাতের ভোটে ভিভিপ্যাট ব্যবহার করা হবে না কেন? নির্বাচন কমিশনকে প্রশ্ন সুপ্রিম কোর্টের

0
249

নয়াদিল্লি: ভিভিপ্যাট যন্ত্র-সহ নতুন ইভিএম মেশিন নির্বাচন কমিশনের কাছে থাকলেও আসন্ন গুজরাত বিধানসভা নির্বাচনে তা কেন ব্যবহার করা হবে না এই ব্যাপারে তাদের প্রশ্ন করল শীর্ষ আদালত।

নির্বাচন কমিশনের কাছে এই মুহূর্তে ৮৭,০০০টি ভিভিপ্যাট সম্বিলিত ইভিএম মেশিন রয়েছে। কিন্তু সেগুলি গুজরাতের বিধানসভা নির্বাচনে ব্যবহৃত হবে না জেনে তীব্র ক্ষোভ প্রকাশ করে সুপ্রিম কোর্ট। কমিশনের উদ্দেশে কড়া ভাষায় আদালত বলে, “আপনারা যে রকম আচরণ করছেন তার থেকে মনে হচ্ছে আপনারা ভিভিপ্যাট যন্ত্র ব্যবহার করতে ইচ্ছুকই নন।” আদালত জানায়, এই যন্ত্র যাতে নির্বাচনে ব্যবহার হয়, সেই বিষয়টি দেখবে আদালত নিজেই।

সুপ্রিম কোর্ট আরও বলে “সাধারণ মানুষের জানার অধিকার রয়েছে তাঁদের দেওয়া ভোট ঠিক জায়গায় পড়ল কি না।” গুজরাতের নির্বাচনে ভিভিপ্যাট যন্ত্র ব্যবহার করার ব্যাপারে তাদের কী মত, তার জবাব দেওয়ার জন্য কমিশনকে চার সপ্তাহের সময় দিয়েছে শীর্ষ আদালত।

শুনানি চলাকালীন কেন্দ্রের তরফ থেকে জানানো হয়, ভিভিপ্যাট যন্ত্র সম্বিলিত ইভিএম মেশিন কেনার জন্য প্রয়োজনীয় অর্থ কমিশনকে তারা দিয়েছে, তবে কেনা হয়েছে কি হয়নি সেটা দেখার দায়িত্ব কমিশনের। প্রসঙ্গত বৃহস্পতিবারই মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন গুজরাতেরই প্রাক্তন মুখ্যসচিব অচল কুমার জ্যোতি।

এই বছর ডিসেম্বরে গুজরাতে বিধানসভা নির্বাচন হওয়ার কথা।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here