adhaar card

নয়াদিল্লি: আগামী ১৮ এবং ১৯ জুলাই পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে আধার তথ্য গোপন রাখার বিষয় সংক্রান্ত মামলার শুনানি হবে। বুধবার এমনই জানাল সুপ্রিম কোর্ট।

আধার সংক্রান্ত মামলায় কেন্দ্রের অ্যাটর্নি জেনারেল কে কে বেনুগোপাল এবং আবেদনকারীদের আইনজীবী শ্যাম দিবন, দু’জনেই বুধবার বলেন, আধার সংক্রান্ত সমস্ত মামলার দ্রুত নিষ্পত্তি হওয়া প্রয়োজন। আধার তথ্য গোপন রাখার বিষয় সংক্রান্ত মামলায় একটি সাংবিধানিক বেঞ্চ তৈরি করার আবেদন জানান দুই আইনজীবীই। তখনই প্রধান বিচারপতি জে এস খেহর এবং বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চ পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ তৈরি করার কথা ঘোষণা করে।

প্রসঙ্গত গত ৭ জুলাই শীর্ষ আদালত বলেছিল, আধার সংক্রান্ত যাবতীয় মামলার শুনানির জন্য একটা বৃহত্তর বেঞ্চ তৈরি করা প্রয়োজন। তবে সাংবিধানিক বেঞ্চে বিচারকের সংখ্যা সাত হবে কি না এই বিষয়ে দুই আইনজীবীকেই প্রশ্ন করেছিলেন প্রধান বিচারক খেহর। তখন দু’জনেই অবশ্য জানান সাত নয়, পাঁচ বিচারকের বেঞ্চ হলেই হবে।

তথ্য গোপন ইস্যু ছাড়াও আধার সংক্রান্ত আরও বেশ কয়েকটি মামলা ঝুলে রয়েছে। এক দিকে প্যানের সঙ্গে আধার লিঙ্ক করা জরুরি বলেও, বাধ্যতামূলক নয় বলে জানিয়েছিল সুপ্রিম কোর্ট। অন্য দিকে সামাজিক সুরক্ষা প্রকল্পগুলির ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করার নির্দেশে স্থগিতাদেশ দেয়নি তারা।

এই তথ্য গোপন ইস্যুতে শীর্ষ আদালতের মতামতের ওপরেই ভাগ্য নির্ধারিত হবে বাকি মামলাগুলোর। আশা করা হচ্ছে এই ইস্যু নিয়ে সুপ্রিম কোর্ট নিজেদের রায় দিয়ে দিলেই বাকি মামলাগুলোও মিটে যাবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here