rafael jet
রাফাল জেট। ছবি সৌজন্যে ডিএনএ ইন্ডিয়া।

নয়াদিল্লি: দশ দিনের মধ্যে কেন্দ্রকে রাফালের দামের তথ্য জানানোর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। যদিও সেটা সম্ভব নয় বলে সাফ জানিয়ে দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।

কেন্দ্র কেন রাফালের দাম জানানোয় অপারগ, তা মুখবন্ধ খামে দশ দিনের মধ্যে আদালতকে জানানোর জন্য বুধবার নির্দেশ দেয় প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের ডিভিশন বেঞ্চ। সেই সঙ্গে ওই দিনই রাফালের দামও জানানোর নির্দেশ দেয় তারা। যদিও কেন্দ্রের অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপাল এই সিদ্ধান্তের বিরোধিতা করে সওয়াল করেন, রাফাল চুক্তি অনুযায়ী, প্রকাশ্যে দাম জানানো নিয়ম বহির্ভূত।

প্রাক্তন দুই কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহা এবং অরুণ শৌরির রাফাল নিয়ে করা মামলার শুনানি ছিল এ দিন। প্রধান বিচারপতি ছাড়াও এই ডিভিশন বেঞ্চে রয়েছেন বিচারপতি ইউইউ ললিত এবং বিচারপতি কেএম জোসেফ। এ দিন এজলাসে রাফাল চুক্তির তথ্য অনলাইনে প্রকাশ করার দাবি জানান আবেদনকারীদের আইনজীবী।

আরও পড়ুন গ্রেফতার ১৬ আদিবাসী নেতা, বিতর্কের মধ্যেই ‘স্ট্যাচু অফ ইউনিটির’ উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

উল্লেখ্য, ২০১৫ সালে তৎকালীন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাসোয়াঁ ওলাঁদ এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে রাফাল চুক্তি হয়। এই চুক্তি অনুযায়ী, ১২৬টির পরিবর্তে ৩৬টি রাফাল দেবে ফরাসি যুদ্ধবিমান সংস্থা দ্যাসোঁ। বাকি রাফাল তৈরির ক্ষেত্রে অন্যান্য সংস্থার সঙ্গে বরাত মেলে অনিল অম্বানির সংস্থারও। বিরোধীরা অভিযোগ করে, রিলায়্যান্স সংস্থাকে অবৈধ ভাবে বরাত পাইয়ে দিয়েছে মোদী সরকার। পাশাপাশি, কত টাকায় রাফাল চুক্তি হয়েছে, তার জবাব দাবি করেন তাঁরা। কিন্তু কেন্দ্রের স্পষ্ট অবস্থান, দেশের নিরাপত্তার প্রশ্নে রাফাল চুক্তি প্রকাশ্যে আনা সম্ভব নয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here