প্রত্যেকের জন্য বিনামূল্যে টিকা চেয়ে জনস্বার্থ মামলার নিষ্পত্তি করল সুপ্রিম কোর্ট

0
Supreme court on Vaccination Issue
টিকা নীতি পর্যালোচনা করেছে কেন্দ্র, বলল সুপ্রিম কোর্ট। প্রতিনিধিত্বমূলক ছবি

নয়াদিল্লি: সারা দেশে সরকারি উদ্যোগে প্রত্যেকের জন্য বিনা মূল্যে কোভিড-১৯ ভ্যাকসিন চেয়ে দায়ের হওয়া দু’টি জনস্বার্থ মামলার নিষ্পত্তি করল সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ বৃহস্পতিবার এই মামলার শুনানিতে জানায়, সরকার যেহেতু দেশ জুড়ে বিনা মূল্যে টিকা দেওয়ার নীতি পর্যালোচনা করেছে, তাই নতুন করে এই জনস্বার্থ মামলার আর কোনো দরকার নেই। সরকারের সংশোধিত নীতিতে বলা হয়েছে, দেশের সর্বাধিক সংখ্যক মানুষকে বিনা মূল্যে টিকাকরণের আওতায় নিয়ে আসা হবে।

বেঞ্চ বলেছে, “টিকাকরণ নীতিতে অদলবদল করেছে কেন্দ্রীয় সরকার। বলা হয়েছে, সর্বাধিক সংখ্যক নাগরিককে বিনা মূল্যে টিকা দেওয়ার কর্মসূচি নেওয়া হয়েছে। স্বাভাবিক ভাবেই এমন পরিস্থিতিতে আবেদনকারী মামলা চালিয়ে যাওয়ার জন্য চাপ দিতে পারেন না”।

এ বিষয়ে একটি জনস্বার্থ মামলা করেছিল সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি অব ইন্ডিয়া। তারা দেশ জুড়ে সকলের জন্য বিনা মূল্যে কোভিড টিকা চেয়েছিল। অন্য মামলাটি দায়ের করেছিলেন আদর্শ কুমার নামে এক ব্যক্তি।

এমনিতে টিকাকরণ কর্মসূচি ইতিবাচক ভাবে এগোলেও কোনো কোনো কেন্দ্রে উপচে পড়ছে ভিড়। যে কারণে করোনাবিধির প্রাথমিক শর্ত শারীরিক দূরত্ব বজায় রাখাও মুশকিল হয়ে দাঁড়িয়েছে। এই প্রেক্ষিতে বাড়ি বাড়ি গিয়ে টিকাকরণের দাবি জানিয়ে অন্য একটি আবেদন জমা পড়েছিল সর্বোচ্চ আদালতে।

গত সপ্তাহে সুপ্রিম কোর্ট স্পষ্টতই জানিয়ে দেয়, দেশের টিকাকরণ ভালোই চলছে। সেপ্টেম্বর থেকে টিকার যোগান আরও বৃদ্ধি পাবে দেশে। শিশুদেরও টিকাকরণের ব্যবস্থা করা হচ্ছে। তাই দরজায় দরজায় গিয়ে টিকা দেওয়ার প্রয়োজন নেই। তা ছাড়া এ ধরনের প্রক্রিয়া বড়োই জটিল।

এ বিষয়ে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং হিমা কোহলির বেঞ্চ স্পষ্ট করেই জানিয়ে দিয়েছিল, ভারতের বৈচিত্রের জন্য গোটা দেশে বাড়িতে বাড়িতে গিয়ে টিকা দেওয়ার নির্দেশ দেওয়া যায় না।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

২০ সেপ্টেম্বর থেকে দশম শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল খুলছে অসম

বেহালা জোড়া খুনে নয়া মোড়! উদ্ধার মোবাইল ফোন, বাজেয়াপ্ত ব্যাগ

‘দুয়ারে রেশন’ নিয়ে এ বার হাইকোর্টের ডিভিশন বেঞ্চে একাংশের ডিলার

কংগ্রেসে যোগ দিতে চলেছেন কানহাইয়া কুমার? রাহুল গান্ধীর সঙ্গে সাক্ষাতের পর জল্পনা তুঙ্গে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন