সুপ্রিম কোর্ট। ফাইল ছবি

নয়াদিল্লি: “নির্দেশ অবজ্ঞা করা হয়েছে।” টেলিকম সংস্থাগুলির বকেয়া আদায় করা নিয়ে গড়িমসিতে কেন্দ্রকে এ ভাবেই ভর্ৎসনা করল সুপ্রিম কোর্ট। এর আগে টেলি-সংস্থাগুলিকে (Telecom) তাদের বকেয়া পরিশোধের জন্যে সময় বেঁধে দিয়েছিল শীর্ষ আদালত (Supreme Court)। সেই রায়েরই পুনর্বিবেচনার জন্যে সুপ্রিম কোর্টের কাছে আবেদন করে কেন্দ্র। 

টেলিকম সংস্থাগুলির অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ (এজিআর)-এর বকেয়া অর্থের পরিমাণ বিপুল, অথচ তা পরিশোধ করেনি সংস্থাগুলি। কেন এ বিষয়ে সরকারের (Central Government) তরফ থেকেও উদ্যোগ নেওয়া হচ্ছে না, এই প্রশ্ন তুলেই কেন্দ্রকে তিরস্কার করে আদালত। বিচারপতিরা এই ঘটনাকে “আদালতের আদেশকে উপেক্ষা করা হচ্ছে”, এই হিসাবেই দেখছেন।

পাশাপাশি টেলিকম সংস্থাগুলিকে তিরস্কার করে আদালত বলে, “সংস্থাগুলি নিজেদের কি পৃথিবীর মধ্যে সব চেয়ে ক্ষমতাশালী বলে মনে করে?”

আরও পড়ুন আমলার ছেলে কোভিড ১৯-এ আক্রান্ত হতেই নবান্নকে জীবাণুমুক্ত করার কাজ শুরু

উল্লেখ্য, টেলিকম পরিষেবা সরবরাহকারীদের বকেয়া পরিশোধের জন্যে আগামী ২০ বছর বা তারও কিছু বেশি সময় দেওয়া হোক অথবা বাকি এজিআর কিস্তির মাধ্যমে পরিশোধ করার অনুমতি দেওয়া হোক, এই আবেদন করে শীর্ষ আদালতে যায় কেন্দ্র। 

কেন্দ্র তার আবেদনে আরও জানায় যে যে সমস্ত টেলিকম পরিষেবা সরবরাহকারীর টাকা বাকি রয়েছে তাদের বিরুদ্ধে খুব কড়া পদক্ষেপ নেওয়া বেশ কঠিন। এই ব্যাপারে কেন্দ্রের আইনজীবী সওয়াল করে বলেন, “কেন্দ্র এই বিষয়ে কড়া কোনো পদক্ষেপ নিলে তা টেলিযোগাযোগ পরিষেবা সরবরাহকারীদের পরিষেবায় প্রভাব ফেলবে এবং এর ফলে দেশের সামগ্রিক অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়বে।”

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন