sabarimala temple

নয়াদিল্লি: ১০ থেকে ৫০ বছরের মহিলাদের যদি মন্দিরে প্রবেশাধিকার না থাকে, তা হলে সেটা তাঁদের গণতান্ত্রিক অধিকারকে খর্ব করে। মন্দিরে মহিলাদের প্রবেশাধিকার নিয়ে জোর সওয়াল করে এমনই মন্তব্য করল সুপ্রিম কোর্ট।

উল্লেখ্য, সবরিমালা মন্দিরে চিরাচরিত ভাবে রজঃস্বলা মহিলাদের প্রবেশাধিকারে নিষেধাজ্ঞা রয়েছে। এর বিরুদ্ধে বারবার সরব হয়েছে মানবাধিকার সংগঠনগুলি। এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একাধিক আবেদন জমা পড়েছে। এমনই এক আবেদনের ভিত্তিতে এই মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট।

এই ব্যাপারে প্রধান বিচারপতি দীপক মিশ্র বলেন, “কীসের ভিত্তিতে মন্দির কর্তৃপক্ষ মহিলাদের প্রবেশাধিকার নিষিদ্ধ করে রাখে। মন্দির হল একটা সর্বজনীন জায়গা। সেখানে যে কেউ যেতে পারে। একজন পুরুষ মন্দিরে যেতে পারলে মহিলা কেন যাবে না?” এই ধরনের নিষেধাজ্ঞা সম্পূর্ণ হিন্দুবিরোধী বলে মন্তব্য করেন আবেদনকারীদের আইনজীবী রবিপ্রকাশ গুপ্তা।

শুনানিতে কেরল সরকারের অবস্থানেরও সমালোচনা করেন দীপক মিশ্র। উল্লেখ্য, ২০১৫ সালে সবরিমালায় মহিলাদের প্রবেশাধিকারে সমর্থন করেছিল কেরল সরকার। এর দু’বছর পর আবার সেই অবস্থান পালটে ফেলে তারা। তবে শুনানির সময়ে কেরল সরকারের আইনজীবী জয়দীপ গুপ্তা বলেন, মহিলাদের প্রবেশাধিকারের দাবিকে সমর্থন করে রাজ্য সরকার।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here