mulayam akhilesh

নয়াদিল্লি: লোকসভা ভোটের মুখে বিপদে পিতা-পুত্র। মুলায়ম সিংহ যাদব এবং অখিলেশ যাদবের বিরুদ্ধে আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তির মামলা ফের উঠল সুপ্রিম কোর্টে। এই মামলা কতদূর এগিয়েছে সেই সংক্রান্ত স্ট্যাটাস রিপোর্ট সিবিআইয়ের কাছে চেয়ে পাঠিয়েছে আদালত।

২০০৭ সালে এই মামলা সংক্রান্ত একটি স্ট্যাটাস রিপোর্ট আদালতে জমা পড়েছিল। তার পর এই মামলাটি নিয়ে বেশি হেলদোল হয়নি। কিন্তু সম্প্রতি এই ব্যাপারে জনৈক এক ব্যক্তি শীর্ষ আদালতে আবেদন করেন। এই মামলাটি কতদূর এগিয়েছে, সেটা জানতে চান তিনি। সেই মামলার শুনানিতেই প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, “আমি জানতে চাই, মামলার তদন্ত এখন কী অবস্থায় আছে।”

আরও পড়ুন কেন রাহুল গান্ধীকে কেরলে আমন্ত্রণ জানানো হয়েছিল?

উল্লেখ্য, এই মামলার সূচনা ২০০৫-এ। সে বার কংগ্রেস নেতা বিশ্বনাথ চতুর্বেদী সুপ্রিম কোর্টে আবেদন করে বলেন, মুলায়ম সিং যাদব, অখিলেশ সিং যাদব, তাঁর স্ত্রী ডিম্পল যাদবের বিরুদ্ধে দুর্নীতি দমন আইনে মামলা করা হোক। কারণ তাঁরা আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পদের মালিক হয়েছেন।

২০০৭ সালের ১ মার্চ সুপ্রিম কোর্ট সিবিআইকে নির্দেশ দেয়, মুলায়ম, অখিলেশ ও ডিম্পলের বিরুদ্ধে তদন্ত করতে হবে। ২০১২ সালে আদালত ফের নির্দেশ দেয়, মুলায়ম ও অখিলেশের বিরুদ্ধে তদন্ত চালিয়ে যেতে হবে। কিন্তু ডিম্পলের বিরুদ্ধে তদন্ত করার প্রয়োজন নেই। এ দিন রঞ্জন গগৈ সাফ জানিয়ে দেন, এই মামলার অগ্রগতির ব্যাপারে দু’সপ্তাহের মধ্যেই সিবিআইকে স্ট্যাটাস রিপোর্ট জমা দিতে হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here