তামিলনাড়ু : জল্লিকাট্টুতে অনুমতি দিয়ে তামিলনাড়ুর নতুন আইনে স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট। তবে জল্লিকাট্টুতে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবিতে বিক্ষোভকারীদের সামাল দিতে না পারার জন্য তামিলনাড়ু সরকারকে ভর্ৎসনা করল।

জল্লিকাট্টুর ওপর ২০১৪ সালে নিষেধাজ্ঞা জারি করে সুপ্রিম কোর্ট। তা নিয়ে বিগত বছরগুলোতে বিক্ষোভ করে আসছিলেন তামিলনাড়ুবাসী। তাঁদের বক্তব্য ছিল প্রাচীন এই প্রথা তাঁদের সংস্কৃতির পরিচায়ক। তা বন্ধ করতে পারে না সুপ্রিম কোর্ট। তাই নিষেধাজ্ঞা তোলার জন্য আন্দোলন করেন তাঁরা। চলতি বছরের শুরুর দিকে বিক্ষোভ বাড়তে থাকেন। প্রায় অচল হয়ে পড়ে রাজ্য। সুপ্রিম কোর্টে ওই আবেদনের রায় পিছিয়ে দিতে অনুরোধ করে কেন্দ্রীয় সরকার। মেনে নেয় শীর্ষ আদালত।জল্লিকাট্টুকে অনুমতি দিয়ে অর্ডিন্যান্স পাশ করে কেন্দ্র, আইন পাশ হয় রাজ্য মন্ত্রিসভায়।  রাজ্য সরকারের হস্তক্ষেপে জল্লিকাট্টু অনুষ্ঠিত করার সুযোগ পান তাঁরা।

এ দিন সুপ্রিম কোর্ট জানায়, রাজ্য সরকারের নতুন আইনের ওপর স্থগিতাদেশ জারি করবে না তাঁরা। মানুষ নতুন ও ভালো আইনের জন্য শান্তিপূর্ণ আন্দোলন করতেই পারেন। কিন্তু সেই সঙ্গে তামিলনাড়ু সরকারকেও কড়া ভাষায় সমালোচনা করে শীর্ষ আদালত।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here