স্থগিতাদেশ নয়, তফসিলি আইনে আগের রায় বহাল রাখল সুপ্রিম কোর্ট

0
408
supreme court

নয়াদিল্লি: তফসিলি আইন নিয়ে নিজেদের আগের রায়ের ওপরে স্থগিতাদেশ দিতে রাজি হল না শীর্ষ আদালত। এই আইনের জাঁতাকলে পড়ে কোনো নির্দোষ ব্যক্তি যাতে গ্রেফতার না হন, সে কথা পরিষ্কার করে জানিয়ে দেয় শীর্ষ আদালত।

তফশিলি জাতি ও উপজাতিদের নিরাপত্তায় ‘এসসি/এসটি (প্রিভেনশন অব অ্যাট্রসিটিস) আইন’ লঘু করে দেওয়ার অভি‌যোগে সোমবার ভারত বনধের ডাক দিয়েছিল দেশের বেশ কয়েকটি দলিত সংগঠন। বিভিন্ন জায়গায় হিংসা-অশান্তি ছড়িয়ে পরে। মৃত্যু হয় দশ জনের। এর পরিপ্রেক্ষিতে রায় পুনর্বিবেচনা করার জন্য সুপ্রিম কোর্টে আবেদন করে কেন্দ্র।

স্থগিতাদেশ খারিজ করার সময়ে সুপ্রিম কোর্ট জানায়, এই আইনের বিরুদ্ধে তারা নয়, কিন্তু তারা চায় এই আইনের অপব্যবহার করে কোনো নিরীহ ব্যক্তিকে একতরফা ভাবে যেন শাস্তি দেওয়া না হয়। আদালত সাফ জানিয়ে দেয়, “জনগণের অধিকার কী ভাবে রক্ষা করতে হয় সেটা সুপ্রিম কোর্ট জানে।”

উল্লেখ্য, গত ২০ মার্চ এই সংক্রান্ত নির্দেশিকা দিতে গিয়ে আদালত বলেছিল, এই আইনের মধ্যে দিয়ে কাউকে গ্রেফতার করা হলে, যতক্ষণ না দোষ প্রমাণিত হচ্ছে ততক্ষণ সেই ব্যক্তি অন্তর্বর্তী জামিনের আবেদন করতে পারবেন। এই ব্যাপারে ১০ দিন পর পরবর্তী শুনানি হবে বলে জানানো হয়েছে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here