স্বঘোষিত রক্ষকদের নিরাপত্তা দেবেন না, কেন্দ্র এবং রাজ্যকে বলল সুপ্রিম কোর্ট

0
235

নয়াদিল্লি: গোরক্ষক ছাড়াও স্বঘোষিত আরও রক্ষকদের যেন কোনো রকম নিরাপত্তা না দেয় কেন্দ্র এবং রাজ্য। এমনই জানাল শীর্ষ আদালত। দেশের বিভিন্ন প্রান্তে ঘটে চলা গোরক্ষকদের তাণ্ডবের ব্যাপারে রাজ্যগুলোর কাছে রিপোর্টও চেয়েছে শীর্ষ আদালত।

দেশ জুড়ে চলা গোরক্ষকদের তাণ্ডবের পরিপ্রেক্ষিতে শুক্রবার সুপ্রিম কোর্টে বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চে শুনানি চলছিল। কেন্দ্রের তরফ থেকে সেখানে বলা হয় যে আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব সম্পূর্ণ রাজ্যগুলির ওপরে বর্তায়। কেন্দ্র যে গোরক্ষকদের তাণ্ডবকে সমর্থন করে না সেটাও আদালতে জানানো হয়।

গোরক্ষকদের তাণ্ডব আটকানোর পাশাপাশি সেই সংক্রান্ত কোনো ছবি বা হিংসাত্মক বিষয় সোশ্যাল মিডিয়ায় যাতে পোস্ট না করা হয়, তার দিকেও রাজ্যগুলি এবং কেন্দ্রকে নজর দিতে বলেছে ডিভিশন বেঞ্চ।

শুনানি চলাকালীন কেন্দ্রের সলিসিটর জেনারেল রঞ্জিত কুমার বলেন, “আইনশৃঙ্খলা দেখার দায়িত্ব রাজ্যের। এখানে কেন্দ্রের কোনো ভূমিকা নেই। তবে কেন্দ্রের মতে কোনো রকম স্বঘোষিত রক্ষকদের স্থান ভারত হতে পারে না। কাউকে রক্ষা করার নামে কারও ওপর অত্যাচার করা আমরা মেনে নেব না।”

বিজেপি-শাসিত গুজরাত এবং ঝাড়খণ্ড তরফে কৌঁসুলিরা জানান, গোরক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে সংশ্লিষ্ট রাজ্যগুলি। প্রসঙ্গত সম্প্রতি গোরক্ষকদের তাণ্ডব বেড়েছে ঝাড়খণ্ডে।

এই দু’টি রাজ্য এবং কেন্দ্রের জবাব রেকর্ড করেছে শীর্ষ আদালত। বাকি রাজ্যগুলিকে জবাব দেওয়ার জন্য চার সপ্তাহ সময় দিয়েছে শীর্ষ আদালত। ৭ সেপ্টেম্বর পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে। উল্লেখ্য, গোরক্ষকদের বাড়বাড়ন্তের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য গত বছর ২১ অক্টোবর সুপ্রিম কোর্টে আবেদন করেন মানবাধিকার কর্মী তেহসিন এস পুনাওয়ালা।

 

 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here