Supreme Court

নয়াদিল্লি: কংগ্রেসের আবেদনের মান্যতা দিল সুপ্রিম কোর্ট। গুজরাতের রাজ্যসভা নির্বাচনে দুটি আলাদা বিজ্ঞপ্তির ব্যাপারে নির্বাচন কমিশনের জবাব চাইল তারা।

উল্লেখ্য, অমিত শাহ এবং স্মৃতি ইরানি লোকসভার সদস্য নির্বাচিত হওয়ায় গুজরাত থেকে রাজ্যসভার দুটি আসন ফাঁকা হয়ে গিয়েছে। আগামী ৫ জুলাই এই দুটি আসনে নির্বাচন হওয়ার কথা। কিন্তু দুটি আসনে আলাদা বিজ্ঞপ্তি জারি করে বিতর্ক বাড়িয়ে দিয়েছে নির্বাচন কমিশন।

অমিত শাহের আসনটি শূন্য হয়েছে বলে রাজ্যসভা থেকে সঙ্গে সঙ্গে বিজ্ঞপ্তি জারি করা হলেও স্মৃতির আসন শূন্য হওয়ার বিজ্ঞপ্তি রাজ্যসভা জারি করে বেশ ক’দিন দেরি করে। এটা বিজেপির কোনো চাল কি না, সেই নিয়ে চিন্তাভাবনা শুরু করে কংগ্রেস।

আরও পড়ুন লোকসভার দশ বছরের রেকর্ড ভেঙে স্পিকার হলেন ওম বিড়লা

খোঁজখবর নিয়ে কংগ্রেস নেতৃত্ব দেখেন, একসঙ্গে ভোট হলে প্রথম ও দ্বিতীয় পছন্দের ভোটে গুজরাতে একটি আসন বিজেপি ও অন্যটি কংগ্রেস পায়। কিন্তু আলাদা ভোট হলে দু’টিই বিজেপির ঝুলিতে যাবে। এর পরেই কংগ্রেসের প্রতিনিধিরা নির্বাচন কমিশনের কাছে গিয়ে প্রথা মাফিক দুই আসনের ভোট এক সঙ্গে করার দাবি জানায়। পাশাপাশি নির্বাচন কমিশনের এই সিদ্ধান্ত বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেন গুজরাতের বিরোধী দলনেতা পরেশভাই দনানি।

এ দিনের শুনানিতে সুপ্রিম কোর্ট জানিয়েছে, এই ব্যাপারে নির্বাচন কমিশনের কী বক্তব্য, সেটা শুনতে চায় তারা। ২৫ জুন এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here