ধাক্কা খেল সরকার, কাশ্মীর প্রসঙ্গে ইয়েচুরির পাশেই দাঁড়াল সুপ্রিম কোর্ট

0
sitaram yechury
ফাইল ছবি

নয়াদিল্লি: সুপ্রিম কোর্টের নির্দেশে ধাক্কা খেল জম্মু-কাশ্মীর সরকার। সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির আবেদনকে মান্যতা দিয়ে তাঁর পাশেই দাঁড়াল শীর্ষ আদালত। ইয়েচুরিকে উপত্যকায় যাওয়ার অনুমতি দিল তারা।

কাশ্মীর নিয়ে একাধিক আবেদনের শুনানি বুধবার সুপ্রিম কোর্টে শুরু হয়। তার মধ্যে অন্যতম ছিল ইয়েচুরির একটি আবেদন। সেখানে তিনি জানিয়েছিলেন দলীয় বিধায়ক মহম্মদ ইউসুফ তারিগামীকে প্রকাশ্যে নিয়ে আসা হোক। পাশাপাশি তাঁকেও যাতে তারিগামীর সঙ্গে দেখা করতে যেতে দেওয়া হয় সেই আবেদন করেছিলেন ইয়েচুরি।

সেই আবেদনের মান্যতা দিয়ে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, “আমরা আপনাকে কাশ্মীর যাওয়ার অনুমতি দেব। আপনি আপনার সহকর্মীর সঙ্গে দেখা করতে চাইছেন। এক ভারতীয় নাগরিক তাঁর বন্ধুকে দেখতে যেতে চান। এতে সমস্যা কোথায়?”

আরও পড়ুন সরকারের সঙ্গে অনেক বিষয়ে বিরোধিতা, কিন্তু… কাশ্মীর প্রসঙ্গে কী বললেন রাহুল গান্ধী?

Shyamsundar

যদিও শীর্ষ আদালতের এই নির্দেশের আগে ইয়েচুরির আবেদনের বিরোধিতা করেছিল সরকার। তাদের বক্তব্য ছিল, ইয়েচুরিকে উপত্যকায় যেতে দিলে রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠতে পারে।

ইয়েচুরির পাশাপাশি অনন্তনাগ নিবাসী এক বাসিন্দাকেও তাঁর বাড়িতে যাওয়ার অনুমতি দিয়েছে শীর্ষ আদালত। এই প্রসঙ্গে গগৈ বলেন, “আইনের ছাত্র মহম্মদ আলীম সঈদকে জম্মু-কাশ্মীর যেতে দেওয়া হবে। তিনি অনন্তনাগে তাঁর বাড়িতে বাবা মায়ের সঙ্গে দেখা করবেন। ফিরে এসে একটি হলফনামাও জমা দেবেন।”

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন