ইউইউ ললিত
ইউইউ ললিত। প্রতীকী ছবি

নয়াদিল্লি: সুপ্রিম কোর্টের বিচারপতি উদয় উমেশ ললিত (যিনি ইউইউ ললিত নামেই বেশি পরিচিত)। ভারতের পরবর্তী প্রধান বিচারপতি হওয়ার সারিতে রয়েছেন তিনি। শুক্রবার তাঁর প্রশ্ন, বাচ্চারা যদি সকাল ৭টায় স্কুলে যেতে পারে, তা হলে কেন বিচারপতি ও আইনজীবীরা সকাল ৯টায় কাজ শুরু করতে পারবেন না?

সকাল সাড়ে ১০টায় কাজ শুরু হয় সুপ্রিম কোর্টের। এ দিন বিচারপতি ললিত, এস রবীন্দ্র ভাট এবং সুধাংশু ধুলিয়ার সমন্বয়ে গঠিত বেঞ্চ সকাল সাড়ে ৯টায় কাজ শুরু করে। নির্দিষ্ট সময়ের এক ঘণ্টা আগে আদালতের কাজ শুরু করা নিয়েই এই মন্তব্য করেন বিচারপতি।

বিচারপতি ললিত মন্তব্য বলেন, “আমার মতে, আমাদের বসার আদর্শ সময় সকাল ৯টা। আমি বরাবর বলেছি, আমাদের ছেলেমেয়েরা যদি সকাল ৭টায় স্কুলে যেতে পারে, তা হলে আমরা কেন সকাল ৯টায় আসতে পারব না”।

জামিন সংক্রান্ত একটি মামলায় হাজির হন সিনিয়র অ্যাডভোকেট মুকুল রোহাতগি। স্বাভাবিক সময়ের আগে আদালতের কাজ শুরু করার জন্য শুনানির শেষে বেঞ্চের প্রশংসা করেন তিনি।

রোহাতগি বলেন, “আমিও মনে করি, আদালতের কাজ শুরু করার জন্য উপযুক্ত সময় সকাল সাড়ে ৯টা”। তাঁর প্রশংসা শুনেই বিচারপতি ললিত এই মন্তব্য করেন। তিনি বলেন, “আদালত সকাল ৯টায় নিজের কাজ শুরু করতে পারে এবং আধ ঘন্টা বিরতির জন্য সকাল সাড়ে ১১ টায় উঠতে পারে এবং তারপরে দুপুর ২টোর মধ্যে দিনের কাজ শেষ করতে পারে। এ ভাবে কাজ করলে বিচারকরা সন্ধ্যায় আরও কিছু করার জন্য বাড়তি সময় পাবেন”।

তিনি আরও বলেন, এই ধরনের ব্যবস্থা নতুন মামলা এবং দীর্ঘ শুনানির প্রয়োজন হয় না এমন ক্ষেত্রে কাজ করবে। রোহাতগিও আশা প্রকাশ করে বলেন, আগস্টের শেষের দিকে এই ধরনের ব্যবস্থা আদর্শ হয়ে উঠতে পারে।

বর্তমান ব্যবস্থা অনুযায়ী, সুপ্রিম কোর্টের বিচারপতিরা সপ্তাহের কাডের দিনগুলোতে সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মামলার শুনানি করেন।

আরও পড়তে পারেন:

বেকারত্বের হারে ধারাবাহিক পতন! সারা দেশের মধ্যে পশ্চিমবঙ্গে সর্বনিম্ন, বলছে সিএমআইই রিপোর্ট

রাষ্ট্রপতি নির্বাচনে কাকে ভোট দেবেন দিব্যেন্দু অধিকারী? নিজেই বাড়ালেন জল্পনা

কয়লা পাচারকাণ্ডে গ্রেফতার আরও এক প্রাক্তন ইসিএল কর্তা, এই নিয়ে ধৃত ৮

গরমে নাজেহাল উত্তরবঙ্গের জন্য স্বস্তির খবর, শনিবার থেকে সক্রিয় হতে পারে বর্ষা

দিল্লিতে নির্মীয়মাণ গোডাউনের পাঁচিল ভেঙে মৃত ৫, আহত আরও ন’জন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন