বেসরকারি ল্যাবের চড়া ফি-য়ে লাগাম টানার নির্দেশ সুপ্রিম কোর্টের

ফাইল ছবি

নয়াদিল্লি: বেসরকারি পরীক্ষাগারগুলির অত্যাধিক ফি নিয়ে থাকলে কেন্দ্রের লাগাম টানা উচিত বলে জানাল সুপ্রিম কোর্ট (Supreme Court)।

বুধবার সুপ্রিম কোর্ট কেন্দ্রকে পরামর্শ দিয়েছে, এমন একটি ব্যবস্থা তৈরি করতে হবে যাতে কোভিড -১৯ (Covid-19) পরীক্ষার জন্য অনুমোদনপ্রাপ্ত বেসরকারি পরীক্ষাগারগুলি জনগণের কাছ থেকে অতিরিক্ত ফি না নিতে পারে, তা নিশ্চিত করতে হবে।

প্রয়োজনে বেসরকারি ল্যাবের নেওয়া অতিরিক্ত ফি সরকারকে পরিশোধ করতে হবে বলে জানায় শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণ এবং এস রবীন্দ্র ভাটের বেঞ্চকে সরকার জানায়, ইতিমধ্যে ১১৮টি ল্যাবের মাধ্যমে প্রতিদিন ১৫ হাজার করে নমুনা পরীক্ষা করা হচ্ছে। কোভিড-১৯ পরীক্ষার সক্ষমতা বৃদ্ধি করতে ৪৭টি বেসরকারি ল্যাবকেও অন্তর্ভুক্ত করা হয়েছে।

আইনজীবী শশাঙ্ক দেও সুধী দেশের সমস্ত মানুষের জন্য বিনামূল্যে কোভিড-১৯ পরীক্ষা পরিষেবা চালুর দাবিতে জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন দাখিল করেন। সুধী আবেদনে বলেন, দেশের মানুষের জন্য এই পরীক্ষার ব্যয় অনেক বেশি, এই পরীক্ষা বিনামূল্যে করা হোক।

এই আবেদনের শুনানিতে অংশ নিয়ে সরকারের হয়ে সওয়াল করতে উঠে সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, বর্তমান পরিস্থিতির নিরিখে ঠিক কতগুলি ল্যাবের প্রয়োজন হতে পারে, সে বিষয়ে সরকার এখনও নিশ্চিত নয়।

আরও পড়ুন: ‘বদলা’র ইঙ্গিতের কয়েক ঘণ্টার মধ্যেই সুর বদল ডোনাল্ড ট্রাম্পের!

এমন পরিস্থিতিতে সুপ্রিম কোর্ট জানায়, সরকারের উচিত এ ব্যাপারে একটি নির্দিষ্ট পন্থা অবলম্বন করা। যেখানে বেসরকারি ল্যাবগুলি অতিরিক্ত ফি নিতে পারবে না। তারা যদি অতিরিক্ত ফি নেয়, তা হলে সরকারকেই সেই টাকা পরিশোধ করতে হবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.