মসজিদে মহিলাদের প্রবেশাধিকার নিয়ে কেন্দ্র, ওয়াকফ বোর্ড ও মহিলা কমিশনের জবাব তলব সুপ্রিম কোর্টের

0
চারটে জায়গায় নোটিশ পাঠাল শীর্ষ আদালত

নয়াদিল্লি: মসজিদে মহিলাদের প্রবেশাধিকার নিয়ে কেন্দ্র, মহিলা কমিশন, ওয়াকফ কাউন্সিল এবং অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’বোর্ডকে নোটিশ পাঠাল সুপ্রিম কোর্ট। পুনের দুই আবেদনকারীর করা আবেদনের ভিত্তিতে এই পদক্ষেপ করল শীর্ষ আদালত।

মহিলাদের মসজিদে প্রবেশাধিকার এবং প্রার্থনা করার অনুমতি দিতে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয়েছিলেন ওই পুনের দম্পতি ইয়াসিন জুবির আহমেদ পিরজাদা এবং জুবির আহমেদ পিরজাদা। সেই আবেদনের ভিত্তিতে শুনানি হয় মঙ্গলবার। দুই আবেদনকারীর অভিযোগ, মসজিদে মহিলাদের প্রবেশ এবং প্রার্থনা না করতে দেওয়া দেশের কাছে অসংবিধানক এবং বেআইনি। মহিলাদের মৌলিক অধিকার খর্ব হচ্ছে বলেও তাঁরা দাবি করেন। আবেদনে বলা হয়, মহিলাদের মসজিদে প্রবেশ না করতে দিয়ে সংবিধানের ১৪, ১৫, ২১, ২৫ এবং ২৯ নম্বর ধারাগুলি খর্ব করা হচ্ছে।

আরও পড়ুন প্রায় ২১ লক্ষ টাকার পর্নোগ্রাফি কালেকশন নষ্ট করে দেওয়ায় মা-বাবার বিরুদ্ধে যুবকের মামলা

সেই সঙ্গে আবেদনে বলা হয়, “কোরানে নারী এবং পুরুষের মধ্যে কোনো ভেদাভেদের কথা বলা হয়নি। শুধু বলা হয়েছে মসজিদে প্রবেশকারীদের ধার্মিক হতে হবে। কিন্তু ইসলাম এমন একটা ধর্ম হয়ে উঠছে, যেখানে নারীদের প্রতি বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে।”

সবরীমালা নিয়ে শীর্ষ আদালতের রায়ে অনুপ্রাণিত হয়েই তাঁরা এই আবেদন করেছেন বলে জানান এই দু’জন। উল্লেখ্য, গত বছর সেপ্টেম্বরে সুপ্রিম কোর্ট রায় দেয়, রজঃস্বলা মহিলারাও সবরীমালায় প্রবেশ করতে পারবেন। যদিও তার পরেও হিন্দুত্ববাদী সংগঠনগুলির চাপে এখনও খুব কম রজঃস্বলা মহিলাই এই মন্দিরে প্রবেশের সুযোগ পেয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.