30 C
Kolkata
Friday, June 18, 2021

কোভিডের মধ্যে অক্সিজেন বণ্টনে নজর রাখতে টাস্কফোর্স গঠন করল সুপ্রিম কোর্ট

আরও পড়ুন

খবর অনলাইন ডেস্ক: সারাদেশে মেডিক্যাল অক্সিজেনের জোগান ও বিতরণের বিষয়ে নজর রাখতে ১২ সদস্যের জাতীয় টাস্ক ফোর্স গঠন করল সুপ্রিম কোর্ট। অক্সিজেনের পাশাপাশি কোভিডরোগীর চিকিৎসায় ব্যবহৃত প্রয়োজনীয় ওষুধের জোগান নিশ্চিত করারও পরামর্শ দেবে ওই টাস্কফোর্স।

সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং এমআর শাহের দুই বিচারপতির বেঞ্চ এই নির্দেশ দেয়। তাঁরা জানান, টাস্কফোর্সের প্রতিটি সদস্যের সঙ্গে ব্যক্তিগত ভাবে কথা বলেছেন বিচারপতিরা। ওই টাস্কফোর্স এক সপ্তাহের মধ্যে কাজ শুরু করবে। সর্বোচ্চ আদালতের চূড়ান্ত আদেশে বলা হয়েছে, “সারা দেশে যৌক্তিক, বৈজ্ঞানিক ও ন্যায়সঙ্গত ভাবে মেডিক্যাল অক্সিজেনের জোগান, সরবরাহ এবং জীবনদায়ী ওষুধের সরবরাহ খতিয়ে দেখবে এই টাস্ক ফোর্স। আমরা আশা করি দেশের শীর্ষস্থানীয় বিশেষজ্ঞরা টাস্কফোর্সের সদস্য হিসেবে যোগ দেবেন”।

Loading videos...
- Advertisement -

টাস্ক ফোর্সের নেতৃত্ব দেবেন পশ্চিমবঙ্গ স্বাস্থ্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ভবতোষ বিশ্বাস। অন্য সদস্যদের মধ্যে রয়েছেন গুরুগ্রামের মেদান্ত হাসপাতাল ও হার্ট ইনস্টিটিউটের চেয়ারপার্সন ও ম্যানেজিং ডিরেক্টর নরেশ ত্রিহান। এ ছাড়া রয়েছেন দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতাল, ভেলোরের ক্রিশ্চান মেডিকেল কলেজ, বেঙ্গালুরুর নারায়ণ হেল্থকেয়ার ও মুম্বইয়ের ফর্টিস হাসপাতালের চিকিৎসকরা। পাশাপাশি সরকারের পক্ষ থেকে দু’জন সদস্য এবং একজন মন্ত্রিপরিষদ সচিব আহ্বায়ক হবেন।

বলা হয়েছে, টাস্কফোর্সের রিপোর্টগুলি কেন্দ্র এবং আদালত, উভয়ের কাছেই জমা দেওয়া হবে। যা পরবর্তীতে বৈজ্ঞানিক পদক্ষেপ গ্রহণে সাহায্য করবে। আদালত আরও বলে, “আমাদের উচিত সমগ্র ভারতের দিকে নজর দেওয়া। অক্সিজেনের সার্বিক অডিট হওয়া দরকার। সিলিন্ডার স্টক থেকে সরবরাহ হয়ে চলে যাওয়ার পরে জবাবদিহি করে কী হবে”?

একই সঙ্গে সুপ্রিম কোর্ট জানতে চায়, করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ মোকাবিলায় সরকার কী ধরনের পদক্ষেপ নিচ্ছে? ওই সময় তো অক্সিজেন, ওষুধ এবং হাসপাতালের বেডের তীব্র ঘাটতি আরও খারাপ হতে পারে।

আরও পড়তে পারেন: হাসপাতালে ভরতির জন্য রোগীর কোভিড পজিটিভ রিপোর্টের দরকার নেই, নতুন নির্দেশিকা

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

মুকুল রায়কে সামনে রেখে শুভেন্দু অধিকারীকে চাপে ফেলে দিলেন কুণাল ঘোষ

মুকুল রায়কে নিয়ে এত দৌড়াদৌড়ির কী আছে, বাড়িতে গিয়ে বাবাকে বলতে পারেন শুভেন্দু, বললেন কুণাল!

পড়তে পারেন