নয়াদিল্লি : আগামী দু’ সপ্তাহের মধ্যে মোবাইল গ্রাহকদের পরিচয়ের সত্যতা যাচাইয়ের জন্য উপযুক্ত ব্যবস্থা নিতে হবে। সোমবার কেন্দ্রকে এমন নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। ‘ফেক ইউজার’দের খুঁজে বার করতেই এমন ব্যবস্থা নেওয়ার কথা বলে প্রধান বিচারপতি জে এস খেহড়ের বেঞ্চ। বেঞ্চ বলে, এটি কেন্দ্রের কর্তব্য, তাই যত দ্রুত সম্ভব এই বিষয়ে ব্যবস্থা নিতে হবে কেন্দ্রকে।

বেঞ্চ আরও বলে, দেশের পাঁচ কোটি মোবাইল ব্যবহারকারী রয়েছেন। এর মধ্যে এমন অনেক গ্রাহক আছেন যাঁরা নতুন সিম কার্ড নেওয়ার সময় যথাযথ তথ্য জমা করেন না। অথচ দিনের পর দিন তা ব্যবহার করেন। আবার কেউ অন্যের নথি নিজের বলে চালান। আবার অন্যের চিপ ব্যবহার করে টাকা তুলে নেওয়ার ঘটনাও ঘটে। এই সব বন্ধ করতে পরছে না কেন্দ্র। তাই পরিচয়ের সত্যতা যাচাইয়ের জন্য নির্দিষ্ট পদ্ধতি তৈরি করতেই হবে। বেঞ্চ বলে, এই বিষয়ে কেন্দ্র কত তাড়াতাড়ি ব্যবস্থা নিতে পারে তা আদালতকে জানাতে হবে। পাশাপাশি, কী ব্যবস্থা করতে চলেছে কেন্দ্র, তা-ও শীর্ষ আদালতকে জানাতে হবে।

প্রসঙ্গত, স্বেচ্ছাসেবক সংস্থা ‘লোকনীতি ফাউন্ডেশন’ একটি মামলা দায়ের করেছিল। আবেদনে বলা হয়েছিল, সিমকার্ড দেওয়ার ক্ষেত্রে পরিচয় যাচাইয়ের কোনো সুনির্দিষ্ট পদ্ধতি নেই। সহজেই মানুষকে সিম কার্ড দিয়ে দেওয়া হয়। এতে আর্থিক ক্ষতি ও সন্ত্রাসবাদী কার্যকলাপের সম্ভাবনা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। সেই মামলার শুনানিতেই সর্বোচ্চ আদালত এ দিন কেন্দ্রকে এই নির্দেশ দেয়। 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here