পেগাসাস কেলেঙ্কারির তদন্তে বিশেষজ্ঞ কমিটি গঠন করবে সুপ্রিম কোর্ট, আগামী সপ্তাহে রায় ঘোষণার সম্ভাবনা

0
সুপ্রিম কোর্ট। প্রতীকী ছবি

নয়াদিল্লি: বহুচর্চিত পেগাসাস (Pegasus) কেলেঙ্কারির তদন্তের জন্য বিশেষজ্ঞ কমিটি গঠন করার সিদ্ধান্ত নিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে অন্য একটি মামলার শুনানি চলাকালীন এ কথা জানিয়েছেন প্রধান বিচারপতি এনভি রমন্না। আগামী সপ্তাহেই এই মামলার রায় ঘোষণা করতে পারে সর্বোচ্চ আদালত।

প্রধান বিচারপতি এনভি রমন্না বলেন, আদালত প্রযুক্তি বিশেষজ্ঞদের একটি কমিটি গঠন করতে চায়। কিছু বিশেষজ্ঞ ব্যক্তিগত কারণে কমিটিতে যোগ দিতে নিজেদের অক্ষমতার কথা জানিয়েছেন। যে কারণে রায় ঘোষণা করতে দেরি হচ্ছে।

গত ১৩ সেপ্টেম্বর এই মামলার শুনানির সময় বিশেষজ্ঞদের নিয়ে একটি নিরপেক্ষ কমিটি গঠনের প্রস্তাব দিয়েছিল কেন্দ্রীয় সরকার। সরকার বলেছিল, ওই কমিটি আদালতের তত্ত্বাবধানে কাজ করবে এবং আদালতে রিপোর্ট জমা দেবে। এর বিরোধিতা করে, আবেদনকারীরা দাবি করেছিলেন, আদালতেরই কমিটি গঠন করা উচিত। এ দিন কার্যত সেই দাবি মেনে নিয়েই আদালতের পক্ষ থেকে একটি কমিটি গঠনের সিদ্ধান্তের কথা জানানো হল।

মামলার শেষ শুনানির সময়, কেন্দ্র একটি বিস্তারিত হলফনামা দাখিল করতে অস্বীকার করেছিল। সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেছিলেন, “আবেদনকারীরা সরকারের কাছে জানতে চায় যে, পেগাসাস ব্যবহার করা হয় কি না। আমরা হ্যাঁ বা না, কোনোটাই বলি না। কারণ, এই তথ্যটি দেশের শত্রুরা কাজে লাগাতে পারে। তারা সেই অনুযায়ী প্রস্তুতি নেবে। ফলে এই বিষয়ে আলোচনা না করে, আসুন আমরা একটি কমিটি গঠন করি। কমিটি তার রিপোর্ট আদালতে পেশ করবে”।

তবে এ দিন প্রধান বিচারপতির বক্তব্যে স্পষ্ট যে ফোনে আড়িপাতার এই বিতর্কিত এই ইস্যুটি নিয়ে এ বার কেন্দ্রীয় স্তরে তদন্ত হবে। সে কারণে কমিটি গঠন করছে খোদ সুপ্রিম কোর্ট।

তাৎপর্যপূর্ণ ভাবে, গত আগস্টের শুরুতে এই মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের বেঞ্চ বলে, “মিডিয়া রিপোর্ট যদি সঠিক হয়, তা হলে এই অভিযোগ গুরুতর”। একই সঙ্গে ঘটনাটিকে বিস্ময়কর বলে অভিহিত করে আদালত বলে, পেগাসাস নজরদারি সংক্রান্ত ঘটনা গত ২০১৯ সালেই প্রকাশ্যে এসেছিল। তা হলে দু’বছর বাদে কেন পিটিশন দায়ের করা হচ্ছে।

ভারতের বহু মন্ত্রী, বিরোধী নেতা, সাংবাদিকের ফোন হ্যাক করেছে ইজরায়েলি সংস্থার স্পাইওয়্যার পেগাসাস। নিজেদের রিপোর্টে এমনই দাবি করেছিল  দ্য ওয়্যার। ভারতে তিনশোর বেশি ফোনে আড়িপাতার চেষ্টা চালিয়েছিল বলে ‘পেগাসাস প্রোজেক্ট’ নামে ওই তদন্ত রিপোর্টে দাবি করা হয়েছিল।

আজকের উল্লেখযোগ্য আরও কিছু খবর পড়তে পারেন এখানে:

ইডি, সিবিআই-কে ফের বিধানসভায় তলব করতে পারেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়

এ বার গোয়ায় তৃণমূলের ‘খেলা’? আপত্তি নেই মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ন্তের

পুজোর পরেই খুলতে পারে কলেজ-বিশ্ববিদ্যালয়, পড়ুয়াদের দ্রুত টিকাকরণের নির্দেশ

স্বস্তি! দুটোর আশংকা থাকলেও সামনের সপ্তাহে একটি নিম্নচাপেরই সম্ভাবনা, সে সম্ভবত ওড়িশামুখী

কেরলে বাড়ায় দেশেও ৩২ হাজারে পৌঁছোল দৈনিক সংক্রমণ, সামান্য কমল সক্রিয় রোগী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন