দেশ জুড়ে কলেজ-বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ, জামিয়ার ঘটনায় উদ্বিগ্ন প্রধান বিচারপতি

0
SA Bobde
ফাইল ছবি

নয়াদিল্লি: জামিয়া মিলিয়া ও আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে পুলিশি অভিযানের বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন প্রধান বিচারপতি এসএ বোবদে। পাশাপাশি সোমবার দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ দেখাচ্ছে পড়ুয়ারা।

আইনজীবী ইন্দিরা জয়সিং সোমবার সকালে প্রধান বিচারপতির বেঞ্চে পুলিশি অভিযানের বিষয়টি উল্লেখ করেন। এই ঘটনা মানবাধিকারকে লঙ্ঘন করে বলে অভিযোগ করে স্বতঃপ্রণোদিত মামলা রুজুর জন্য আবেদন জানান জয়সিং।

প্রধান বিচারপতি তাঁকে পিটিশন দাখিল করতে বলে জানিয়েছেন, মামলার শুনানি হবে মঙ্গলবার। তবে সেই সঙ্গে বোবদে জানিয়েছে, পুরো পরিস্থিতিকে আগে শান্ত করতে হবে।

এই বিষয়ে জয়সিং বলেন, “দেশজুড়ে যে হিংসা চলছে, সে বিষয়ে সুয়ো মোটো নেওয়া প্রয়োজন সুপ্রিম কোর্টের। এটা খুবই গুরুত্বপূর্ণ মানবাধিকার লঙ্ঘনের ঘটনা।” আর এক শীর্ষ আইনজীবী কলিন গনজালভেসও এ বিষয়ে সুপ্রিম কোর্টকে হস্তক্ষেপ করার আর্জি জানান।

আরও পড়ুন চতুর্থ দিনেও রাজ্য জুড়ে বিক্ষিপ্ত বিক্ষোভ, অবরোধে ভোগান্তি

এর জবাবে প্রধান বিচারপতি বলেন, “আমরা জানি, সাম্প্রদায়িক হিংসা হলে হয়ে কী হয়? আগে সেটা বন্ধ করা দরকার। কেন সম্পত্তি নষ্ট করা হচ্ছে? বাসে আগুন দেওয়া হচ্ছে? এই পরিবেশে কোনও সিদ্ধান্ত নেওয়া যাবে না। আগে এটা বন্ধ করতে হবে।’

উল্লেখ্য, রবিবার রাতে দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে অভিযান চালায় দিল্লি পুলিশ। বিনা অনুমতিতে গায়ের জোরে পুলিশ ক্যাম্পাসে ঢুকে পড়ুয়াদের ব্যাপক মারধর করেছে বলে অভিযোগ করেছেন চিফ প্রক্টর ওয়াসিম আহমেদ খান।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন