কয়লা পাচারকাণ্ডে ইডি-র সমনকে চ্যালেঞ্জ অভিষেক-রুজিরার, আগামী সপ্তাহে শুনানি সুপ্রিম কোর্টে

0

কলকাতা: কয়লা পাচারকাণ্ডে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)-এর দিল্লিতে তলব নিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রীর দায়ের করা মামলা গ্রহণ করল সুপ্রিম কোর্ট। জানা গিয়েছে, আগামী সপ্তাহেই মামলার শুনানি হবে সর্বোচ্চ আদালতে।

দিল্লি হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে দু’সপ্তাহ আগেই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। কিন্তু পদ্ধতিগত ত্রুটির কারণে সেই মামলা গৃহীত হয়েছে। মঙ্গলবার অভিষেকের আইনজীবী এ ব্যাপারে জানতে চাইলে প্রধান বিচারপতি এনভি রমনা জানান, আগামী সপ্তাহে ওই মামলার শুনানি হবে।

কয়লা পাচারকাণ্ডে একাধিক বার কলকাতা থেকে দিল্লি গিয়ে ইডি-র জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছেন অভিষেক। আট-সাড়ে ঘণ্টা করে ম্যারাথন জিজ্ঞাসাবাদ করা হয় তাঁকে। অন্য দিকে, সমন পাঠানো হয়েছিল তাঁর স্ত্রী রুজিরাকেও। কিন্তু ছোটো সন্তানদের ছেড়ে দিল্লিতে হাজিরা দেওয়ার অপারগতার কথা জানিয়েছিলেন তিনি। দিল্লিতে ইডির তলব নিয়ে দিল্লি আদালতে গিয়েছিলেন তৃণমূল সাংসদ। কিন্তু তদন্তকারী সংস্থার সিদ্ধান্তেই সায় দেয় আদালত।

উল্লেখ্য, গত ২৯ মার্চ দিল্লিতে ইডি-র সদর দফতরে তলব করা হয়েছিল তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে। ব্যক্তিগত কারণে হাজিরা দেননি তিনি। তারই মধ্যে কয়লা পাচারকাণ্ডে তলব করা হল তাঁর স্ত্রী এবং শ্যালিকাকে।

গত বছরের রাজ্য বিধানসভা ভোটের আগে থেকেই কয়লা-কাণ্ডে দফায় দফায় জিজ্ঞাসাবাদ করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। গত ২১ মার্চ দিল্লিতে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয় অভিষেককে। ফের তাঁকে ডেকে পাঠিয়েছিল ইডি। তবে সেই হাজিরা এড়িয়ে যান ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক। আগের বার দিল্লিতে দু’দফায় প্রায় সাড়ে আট ঘণ্টার জিজ্ঞাসাবাদের পর দিল্লির ইডি দফতর থেকে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন অভিষেক। ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদ জানান, কোনো তদন্ত অথবা কোনো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকেই তিনি ভয় পান না। যত বার ডাকা হবে, তত বারই যাবেন। পূর্ণ সহযোগিতা করবেন।

আরও পড়তে পারেন:

ফিশিং অ্যাটাকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট হয়ে যেতে পারে ফাঁকা, বাঁচার টিপস দিল এসবিআই

পুরবোর্ড গঠন নিয়ে তুলকালাম, ১২ ঘণ্টার ঝালদা বন্‌ধের ডাক কংগ্রেসের

এসএসসি নিয়োগ মামলায় শুধু জিজ্ঞাসাবাদ নয়, হেফাজতেও নিতে পারবে সিবিআই, বেনজির নির্দেশ হাইকোর্টের

তিন বছরের মধ্যে কার্বন নিঃসরণে রাশ টানতে না পারলে ভয়ংকর বিপর্যয়, রাষ্ট্রপুঞ্জের রিপোর্টে উদ্বেগ

আটশোর নীচে দৈনিক সংক্রমণ দেশে, তবে বাড়ল মৃত্যু

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন