supreme court

ওয়েবডেস্ক: কাথুয়া মামলায়  ন্যায়বিচারের প্রক্রিয়া ঠিকঠাক হচ্ছে না, এ রকম সন্দেহ বিন্দ্রমাত্র হলেই জম্মু থেকে মামলা সরিয়ে নিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিল সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে তারা জানিয়ে দিল কাথুয়া মামলায় ন্যায়বিচার নিয়ে চিন্তিত শীর্ষ আদালত।

বৃহস্পতিবার কাথুয়া নিয়ে একটি শুনানির পরিপ্রেক্ষিতে এই মত প্রকাশ করে প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ। বেঞ্চ জানায়, “এই মামলায় ন্যায়বিচার প্রক্রিয়া সঠিক পথে এগোচ্ছে কি না সেটা দেখা আমাদের কর্তব্য। নির্যাতিতার পরিবার এবং অভিযুক্ত, উভয়ের স্বার্থেই আমাদের ওই মামলার ওপরে নজর রাখতে হচ্ছে। আমাদের যদি বিন্দুমাত্র সন্দেহ হয় তা হলে এই মামলাকে জম্মুর বাইরে নিয়ে আসা হবে।”

ডিভিশন বেঞ্চ এ দিন জানিয়েছে, নির্যাতিতার পরিবার, অভিযুক্ত এবং আইনজীবীদের নিরাপত্তা দেওয়া নিশ্চিত করতেই হবে। জম্মুর আইনজীবীরা কাথুয়া মামলায় বাধা সৃষ্টি করছেন এমন অভিযোগও সুপ্রিম কোর্টের কানে গিয়েছে। এর জবাবে ডিভিশন বেঞ্চ জানায়, “আইনজীবীরা যদি দোষ করেন তা হলে তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।”

জম্মুতে এই মামলার শুনানি চললে নিজেদের এবং তাঁদের আইনজীবী দীপিকা সিংহ রাজওয়াতের জীবন বিপন্ন হতে পারে, এই অভিযোগ নিয়ে সুপ্রিম কোর্টের দারস্থ হয়েছিলেন কাথুয়ার আসিফার বাবা। তাঁর আবেদনের পরিপ্রেক্ষিতেই এই দিন এই নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। আগামী ৩০ জুলাই সুপ্রিম কোর্টে এর পরবর্তী শুনানি হবে।

কাথুয়া মামলায় অভিযুক্তদের তরফ থেকে বারবার সিবিআই তদন্তের দাবি করা হয়েছে। সেই দাবিও এই দিন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। পাশাপাশি জম্মু কাশ্মীর পুলিশের তদন্তে সন্তোষ প্রকাশ করেছে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here