গবাদি পশু হত্যায় কেন্দ্রের নিষেধাজ্ঞার ওপর স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

0
265
sc

নয়াদিল্লি : হত্যার জন্য গবাদি পশু বিক্রি চলবে না। কেন্দ্রের এই নিষেধাজ্ঞায় মাদ্রাজ হাইকোর্ট যে স্থগিতাদেশ দিয়েছিল তা বহাল রাখল সুপ্রিম কোর্ট। মঙ্গলবার এই বিষয়ের শুনানির পর আগামী তিন মাসের জন্য কেন্দ্রের এই নিষেধাজ্ঞার ওপর স্থগিতাদেশ দিল শীর্ষ আদালত। শীর্ষ আদালত বলেছে, এই নিষেধাজ্ঞার ফলে মানুষের জীবনজীবিকা নিয়ে যে অনিশ্চয়তা দেখা দিয়েছে তা চলতে দেওয়া যায় না।

সুপ্রিম কোর্টের এই নির্দেশ সাময়িক স্বস্তি দিল দেশের পশুমাংস বিক্রেতাদের। ইতিমধ্যেই কেন্দ্রের এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে সুপ্রিম কোর্টের কাছে আবেদন জমা দেওয়ার পরিকল্পনা করেছিলেন পশুমাংস বিক্রেতারা।

প্রসঙ্গত চলতি বছরের ২৩ মে কেন্দ্র ‘হত্যার উদ্দেশ্যে গবাদি পশু বিক্রয়ে নিষেধাজ্ঞা’ জারি করেছিল। তার ঠিক এক সপ্তাহ পর ৩০ মে মাদ্রাজ হাইকোর্টের মাদুরাই বেঞ্চ চার সপ্তাহের জন্য এই নিষেধাজ্ঞার ওপর স্থগিতাদেশ জারি করেছিল। তা ছাড়া এই বিষয়ে মাদুরাইয়ের সক্রিয়কর্মী ও আইনজীবী এস সেলভাগমাথ্যর করা আবেদনের প্রেক্ষিতে তামিলনাড়ু সরকার আর কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকের কাছে জবাব চেয়েছিল মাদ্রাজ হাইকোর্ট।

এর পরবর্তী ক্ষেত্রে কেন্দ্রের কাছে জবাব চেয়ে নোটিশ দিয়েছিল সুপ্রিম কোর্টের  বিচারপতি আর কে আগরওয়াল ও বিচারপতি এস কে কাউলের অবকাশকালীন বেঞ্চ। কেন্দ্রকে দু’সপ্তাহের মধ্যে জবাব দিতে বলা হয়েছিল।

তারই জবাবে এ দিন কেন্দ্র জানিয়েছে, দেশের বিভিন্ন সংগঠনের কাছ থেকেও এই নতুন নির্দেশিকা নিয়ে অভিযোগ তাদের কাছে এসেছে। সেই অভিযোগের নিরিখে ও মাদ্রাজ হাইকোর্টের মাদুরাই বেঞ্চের স্থগিতাদেশের প্রেক্ষিতে নতুন বিধিতে কিছু পরিবর্তন করার পরিকল্পনা করছে সরকার। আর এই পরিবর্তন করা হবে আগস্ট মাসের শেষের দিকে। তা ছাড়াও বিভিন্ন রাজ্যের পশুবাজারগুলির সম্পর্কে যাবতীয় তথ্য সংগ্রহ করতেও তিন মাস সময় লেগে যাবে। স্বভাবতই তিন মাসের মধ্যে এই বিধি কার্যকর করা যাবে না।

কেন্দ্রের এই মন্তব্যের পরে এই বিতর্কিত নিষেধাজ্ঞার ওপর স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here