প্রাক্তন স্পিকারের সিদ্ধান্ত বহাল, সুপ্রিম নির্দেশে কর্নাটকে ধাক্কা খেল বিজেপি সরকার

0
Supreme Court
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: সুপ্রিম কোর্টে ধাক্কা খেল কর্নাটকের বিজেপি সরকার। কারণ রাজ্য বিধানসভার প্রাক্তন স্পিকার কে রমেশ কুমারের সিদ্ধান্তকে শিলমোহর দিল শীর্ষ আদালত। অর্থাৎ ওই বিদ্রোহীদের বিধায়কপদ বাতিলই থাকছে।

যদিও এর পাশাপাশি স্পিকারের একটি নির্দেশকে বদলে দিয়েছে আদালত। স্পিকারের নির্দেশ ছিল বিদ্রোহীরা ২০২৩ পর্যন্ত নির্বাচনে লড়তে পারবেন না। এ দিন অবশ্য সুপ্রিম কোর্ট জানিয়েছে রাজ্যে আসন্ন উপনির্বাচনে বিদ্রোহীরা লড়তে পারবেন।

উল্লেখ্য, এ বছর জুনে কংগ্রেস এবং জেডিএসের ওই ১৭ জন বিধায়কের বিদ্রোহের জন্যই কর্নাটক সরকার পড়ে যায়। তার পর আস্থা ভোটে জিতে ক্ষমতা দখল করে বিজেপি।

কর্নাটক বিধানসভার স্পিকার কে রমেশ কুমার ওই বিদ্রোহী বিধায়কদের বিধায়কপদ বাতিল করে দেন। সেই সঙ্গে তিনি জানান, ২০২৩ পর্যন্ত কোনো নির্বাচনে এই বিদ্রোহীরা লড়তে পারবেন না। এই সিদ্ধান্তের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন বিদ্রোহীরা।

আরও পড়ুন মেঘ সরতেই ঢুকল উত্তুরে হাওয়া, এক ধাক্কায় পারদের বড়ো পতন

সুপ্রিম কোর্টের এই দিনের রায়ের পর বিজেপি ধাক্কা খেল কারণ, ওই বিদ্রোহীদের ছেড়ে দেওয়া আসনে উপনির্বাচন হচ্ছেই। মনে করা হচ্ছে ওই উপনির্বাচনে কংগ্রেস এবং জেডিএসের দিকেই পাল্লা ভারী। সেই আসনগুলিতে অবিজেপি প্রার্থী জিতলে বিএস ইয়েদিউরাপ্পার গদিও টলমল হয়ে যেতে পারে।

ফলে ডিসেম্বরে কর্নাটক নিয়ে দেশীয় রাজনীতিতে আরও একদফা নাটক দেখা যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.