আরও ১৪৯টি নতুন পাসপোর্ট সেবাকেন্দ্র, ঘোষণা সুষমার

0
253
sushma swaraj

নয়াদিল্লি: পাসপোর্ট পাওয়ার জন্য নিজের বাড়ি থেকে পঞ্চাশ কিলোমিটারের বেশি যেতে হবে না কোনো ব্যক্তিকে। পাসপোর্ট পরিষেবাকে আরও সহজ করার জন্য নতুন পাসপোর্ট সেবাকেন্দ্র খোলার কথা ঘোষণা করলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

শনিবার বিদেশমন্ত্রী জানান, এ বার থেকে পোস্ট অফিসেও পাওয়া যাবে পাসপোর্ট। সেই মর্মে নতুন ১৪৯টি পোস্ট অফিস পাসপোর্ট সেবাকেন্দ্র (পিওপিএসকে) খোলা হবে। তিনি জানান, পাসপোর্ট সেবাকেন্দ্র তৈরির এটা দ্বিতীয় ধাপ। প্রথম ধাপে ৮৬টি পিওপিএসকের ঘোষণা করা হয়েছিল, যার মধ্যে এই মুহূর্তে ৫২টি কেন্দ্র চালু হয়েছে। এর পাশাপাশি পোস্ট অফিসের বাইরে ১৬টি পাসপোর্ট সেবাকেন্দ্রের ঘোষণা করা হয়েছিল। সব মিলিয়ে ২৫১টি পাসপোর্ট সেবাকেন্দ্র হবে দেশে।

সুষমা বলেন, “আমি যখন মন্ত্রিত্বের দায়িত্ব নিই, দেশে তখন মাত্র ৭৭টি পাসপোর্ট সেবাকেন্দ্র ছিল। আমি বুঝেছিলাম পাসপোর্ট পাওয়ার জন্য দূরত্বই মানুষের কাছে বড়ো বাধা।” তিনি আরও বলেন, “আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম যে এমন কিছু করতে হবে যাতে পাসপোর্টের জন্য সাধারণ মানুষকে পঞ্চাশ কিলোমিটারের বেশি না যেতে হয়। এই কথা মাথায় রেখে ১৪৯টি নতুন পিওপিএসকে’র ঘোষণা করছি।”

এর পাশাপাশি কেন্দ্রের নতুন একটি ওয়েব পোর্টালের ঘোষণা করেন বিদেশমন্ত্রী। ‘নো-ইন্ডিয়া প্রোগ্রাম’ নামক এই পোর্টালের মাধ্যমে বিদেশে বসবাসকারী ভারতীয়রা ভারতের ঐতিহ্য এবং সংস্কৃতির ব্যাপারে জানতে পারবেন। এই পোর্টালের মাধ্যমে কোনো ভারতীয় ২৫ দিনের জন্য ভারত ভ্রমণে এলে, তার ভ্রমণের খরচা বহন কবে কেন্দ্র।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here