সুষমা, জেটলি, ফার্নান্ডেজকে মরণোত্তর পদ্মবিভূষণ, অজয় চক্রবর্তী পদ্মভূষণ

0
pandit ajay chakraborty
পণ্ডিত অজয় চক্রবর্তী।

ওয়েবডেস্ক: ৭১তম সাধারণতন্ত্র দিবস উপলক্ষ্যে এ বছর যে ক’জন ব্যক্তিত্বকে পদ্ম সম্মানে ভূষিত করা হল, তাঁদের মধ্যে রয়েছেন পণ্ডিত অজয় চক্রবর্তী। তিনি পাচ্ছেন পদ্মভূষণ। মরণোত্তর পদ্মবিভূষণে সম্মানিত করা হবে দেশের প্রাক্তন দুই কেন্দ্রীয় মন্ত্রী সুষমা স্বরাজ  এবং অরুণ জেটলিকে। এ ছাড়া প্রয়াত প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী জর্জ ফার্নান্ডেজকেও পদ্মবিভূষণে ভূষিত করা হচ্ছে। বক্সার মেরি কমও পাচ্ছেন পদ্মবিভূষণ।

এ বছর বিজেপির প্রথম সারির প্রয়াত চার নেতাকে মরণোত্তর পদ্ম সম্মানে সম্মানিত করা হল। সুষমা, অরুণ, ফার্নান্ডেজ ছাড়া চতুর্থ জন হলেন দেশের প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী তথা গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর পর্রীকর। তিনি পাচ্ছেন মরণোত্তর পদ্মভূষণ।

আরও পড়ুন: কেন্দ্রীয় বাজেটের এক ডজন স্বল্প পরিচিত তথ্য

শনিবার এ বছরের পদ্ম সম্মান প্রাপকদের নাম ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এ বছর মোট ১৪১ জনকে পদ্ম সম্মান দেওয়া হচ্ছে, যার মধ্যে পদ্মবিভূষণ পাচ্ছেন ৭ জন।  ১৬ জন পাচ্ছেন পদ্মভূষণ সম্মান। পদ্মশ্রী দেওয়া হচ্ছে ১১৮ জনকে। পদ্ম সম্মান প্রাপকদের মধ্যে ৩৪ জন মহিলা।

ক্রীড়াজগৎ থেকে মেরি কম ছাড়াও ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু পাচ্ছেন পদ্মভূষণ। এ ছাড়াও ক্রিকেটার জাহির খান, ভারতীয় মহিলা হকি দলের অধিনায়ক রানি রামপাল, ভারতীয় পুরুষ হকি দলের প্রাক্তন অধিনায়ক এমপি গণেশ, শ্যুটার জিতু রাই, ভারতীয় মহিলা ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক ওইনাম বেমবেম দেবী এবং তিরন্দাজ তরুণদীপ রাই পেলেন পদ্মশ্রী।

সংগীতজগৎ থেকে পণ্ডিত অজয় চক্রবর্তী ছাড়া পদ্মসম্মানে ভূষিত হলেন বারাণসীর প্রবীণ উচ্চাঙ্গ সংগীত শিল্পী ছন্নুলাল মিশ্র। তাঁকে দেওয়া হচ্ছে পদ্মবিভূষণ। প্লেব্যাক শিল্পী সুরেশ ওয়াদকর পাচ্ছেন পদ্মশ্রী

অভিনয়জগৎ থেকে বলিউডের করণ জোহর, একতা কপুর এবং কঙ্গনা রানাউতকে দেওয়া হচ্ছে পদ্মশ্রী।

সাহিত্য এবং শিক্ষার জন্য বাংলা থেকে পদ্মশ্রী পাচ্ছেন কাজি মাসুম আখতার। মেডিসিনে বাংলার যে দু’জন পদ্মশ্রী পাচ্ছেন, তাঁরা হলেন সুশোভন বন্দ্যোপাধ্যায় এবং অরুণোদয় মণ্ডল।

আর যাঁরা পদ্মসম্মান পেয়েছেন তাঁদের মধ্যে উল্লেখযোগ্য শিল্পপতি আনন্দ মাহিন্দ্রা (পদ্মভূষণ), শিল্পপতি বেণু শ্রীনিবাসন (পদ্মভূষণ), নাগাল্যান্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী এসসি জামির (পদ্মভূষণ), নকরিডটকম-এর প্রতিষ্ঠাতা সঞ্জীব ভিকচন্দানি (পদ্মশ্রী), শিল্পপতি ভরত গোয়েনকা (পদ্মশ্রী) প্রমুখ।

------------------------------------------------
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.