‘গণতন্ত্রের থাপ্পড়’ মন্তব্যের পরিপ্রেক্ষিতে মুখ্যমন্ত্রীকে তীব্র আক্রমণ সুষমা স্বরাজের

0

ওয়েবডেস্ক: এ বার ভোটে লড়ছেন না বলে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে ভোটের ময়দানে বিশেষ দেখা যাচ্ছে না। আর মোদী-শাহের মতো বিরোধীদের উদ্দেশে চাঁচাছোলা আক্রমণ করতে কোনো দিনও দেখা যায়নি তাঁকে। কিন্তু বুধবার যে রূপে তাঁকে দেখা গেল, সেটা একদম নজিরবিহীনই বলা চলে।

মঙ্গলবার নির্বাচনী জনসভায় মোদীকে ‘ঠাসিয়ে গণতন্ত্রের থাপ্পড়’ দেওয়ার কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এতেই বেজায় চটেছেন সুষমা। এর পরিণাম ভালো হবে না বলেও কার্যত মমতাকে হুঁশিয়ারি দিয়েছেন বিদেশমন্ত্রী।

টুইটারে এ দিন সুষমা লেখেন, ‘‘মমতাজি, আপনি আজ সমস্ত সীমা লঙ্ঘন করেছেন। আপনি একটি রাজ্যের মুখ্যমন্ত্রী, মোদীজি দেশের প্রধানমন্ত্রী। আগামী দিনে তাঁর সঙ্গে আপনার কথা বলতেই হবে। এই জন্যই আপনাকে উর্দু কবি বশির বদরের কয়েকটি পংক্তি আপনাকে স্মরণ করিয়ে দিতে চাই।’’

এর পর ওই লাইনগুলিও উদ্ধৃত করেছেন সুষমা— ‘‘আপনি যত খুশি রেগে যেতে পারেন, কিন্তু আমি আপনাকে শুধু একটাই অনুরোধ করব, পরে কোনো যদি আমরা কখনও বন্ধু হই, তা হলে সে দিন যেন লজ্জা পাবেন না।’’

এ দিকে সুষমার এই পালটা আক্রমণের পরিপ্রেক্ষিতে তৃণমূলের তরফে কোনো জবাব না পাওয়া গেলেও, তাঁকে তীব্র কটাক্ষ করেছেন তেজস্বী যাদব। রাজীব গান্ধীকে নিয়ে মোদীর মন্তব্যের পরিপ্রেক্ষিতে সুষমা কেন চুপ ছিলেন, সেই প্রশ্নই তোলেন তেজস্বী।

আরও পড়ুন আচমকা স্টেজ ভাঙল নুসরতের!

যখন রাজীব গাঁধীকে নিয়ে আপত্তিকর মন্তব্য করেছেন, তখন প্রায় সব বিরোধী দলের নেতানেত্রী তাঁর সমালোচনা করেছেন, তখন একেবারে নীরব ছিলেন বিজেপির নেতানেত্রীরা। এখানেই তেজস্বীর মতোই রাজনৈতিক পর্যবেক্ষকদের একটা বড়ো অংশের প্রশ্ন, মোদীর মন্তব্য নিয়ে প্রশ্ন না করা সুষমার কাছে মমতার প্রতি এই ধরনের আক্রমণ কি সত্যিই মানায়?

উল্লেখ্য, নরেন্দ্র মোদী এবং অমিত শাহ এ রাজ্যে ভোট প্রচারে এসে প্রায় প্রতি বারই তৃণমূলের বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ করেছেন। মঙ্গলবারও অমিত বলেন, ‘‘এ রাজ্যে সমস্ত কাজের জন্যই সিন্ডিকেটকে তোলা দিতে হয়। কিন্তু সেই তোলার টাকাও এখন গুন্ডাদের হাতে পৌঁছোয় না। সোজা চলে যায় ভাইপোর কাছে। ভাইপো সেই টাকা বিদেশে পাঠিয়ে দেন।’’ তার জবাবেই মমতা ‘গণতন্ত্রের থাপ্পড়’ মারার কথা বলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.