বেঙ্গালুরু: ২০২০ সালের মধ্যেই অপ্রাসঙ্গিক হয়ে পড়বে যাবতীয় ডেবিট এবং ক্রেডিট কার্ড, পয়েন্ট অফ সেল মেশিন ইত্যাদি। আধার-সংযুক্ত প্রযুক্তির সাহায্যে মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে হবে আর্থিক লেনদেন। শুধু বুড়ো আঙুল আর মোবাইল ফোনের ব্যবহারেই সম্ভব হবে তা, জানালেন নিতি আয়োগ সিইও অমিতাভ কান্ত। 

“বিমুদ্রাকরণের পর থেকেই ডিজিটাল লেনদেনের ঝোঁক বেড়েছে মানুষের মধ্যে। ভারতই একমাত্র দেশ, যেখানে ১০০ কোটি মানুষ মোবাইল ব্যবহার করেন এবং তাদের বায়োমেট্রিক পরিচয়পত্র রয়েছে”, শনিবার প্রবাসী ভারতীয় দিবসের উদ্বোধনী ভাষণে বলেন অমিতাভ কান্ত। তিনি আরও বলেন ৮ নভেম্বরের আগে ৮৫ শতাংশের বেশি লেনদেন হচ্ছিল নগদে। মুষ্টিমেয় নাগরিক নিয়মিত আয়কর জমা দিচ্ছিল। 

নিতি আয়োগ সিইও বলেছেন  যত নতুন স্টার্ট-আপ উঠে আসবে, দেশের জিডিপি-র পক্ষে ততই ভালও। এদিনের ভাষণে ভারতীয় ব্যবসায়িক ক্ষেত্রে  মহিলা উদ্যোক্তাদের ওপর বিশেষ গুরুত্ব দেন আমিতাভ। ভারতের ৭.৬ শতাংশ  বার্ষিক জাতীয় আয় বৃদ্ধির হার প্রসঙ্গে তাঁর মত, বিশ্ব অর্থনীতির মরুভূমিতে ভারত যেন এক মরুদ্যান। প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্রের নোট বাতিলের ঘোষণার সমালোচনায় প্রাক্তন প্রধানমন্ত্রী এবং অর্থনীতিবিদ ডঃ মনমোহন সিংহ বলেছিলেন, বিমুদ্রাকরণের ফলে দেশের জাতীয় আয় অন্তত ০.২ শতাংশ কমতে বাধ্য। 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here