বেঙ্গালুরু: গত কয়েক বছরে বেঙ্গালুরুতে বাঙালির সংখ্যা মাত্রাতিরিক্ত ভাবে বেড়েছে। এতটাই বেড়েছে যে অনেকেই রসিকতা করে বলেন ইংরেজি বানানেই বেঙ্গালুরুর মধ্যে ‘বেঙ্গল’ ঢুকে রয়েছে।

এ হেন বেঙ্গালুরুতে দুর্গাপুজোর সংখ্যাও কম নয়। শহরের বিভিন্ন প্রান্তে দুর্গাপুজো আয়োজন করে বিভিন্ন বাঙালি সংগঠন। ফি বছর সেই সংখ্যাটা বাড়ছেও। আর এ বছর বেঙ্গালুরুর পুজোয় নতুন আকর্ষণ সিলেটিদের দুর্গাপুজো।

এই প্রথম বার নিজেদের পুজোয় মেতে উঠবেন সিলেটিরা। তাঁরা বেঙ্গালুরুতে নতুন একটি সংগঠনও শুরু করেছেন। নাম দিয়েছেন দ্য ব্যাঙ্গালোর শ্রীহট্ট সম্মেলনী।

এই সংগঠনটির মতে, শুধুমাত্র বেঙ্গালুরুতেই সিলেটির সংখ্যা প্রায় ৩ লক্ষ। প্রত্যেক বছর তাঁরা অন্যান্য সংগঠনের দুর্গাপুজোয় অংশগ্রহণ করেছেন। কিন্তু কোথাও যেন ‘নিজেদের পুজো’ ব্যাপারটা খুঁজে পাননি।

আর সেই কারণেই এ বার সিলেটিরা আলাদা ভাবে পুজো শুরু করলেন। সংগঠনের সভাপতি নবারুণ পুরকায়স্থ বলেন, “অনেক বছর ধরেই ভাবছিলাম আমরা নিজেদের পুজো আয়োজন করব, যেখানে নিজেদের ঐতিহ্যকে আমরা ফুটিয়ে তুলতে পারব।”

এই সংগঠনের এক সদস্যা সুদেষ্ণা মজুমদার বলেন, “এই পুজোয় আমরা এক্কেবারে নিজেদের মাটিকে তুলে ধরব। সিলেটের অন্যতম আকর্ষণ ধামাইল নৃত্য। বেঙ্গালুরুবাসী যাতে ধামাইলের সঙ্গে পরিচিত হতে পারেন, সেটাও তুলে ধরব।”

আগামী চার দিন বেঙ্গালুরুর ডোড্ডানেকুন্ডির কোদণ্ডরাম মন্দিরে এই পুজোয় মেতে উঠবেন সিলেটি বাঙালিরা।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন