Taj Mahal

ওয়েবডেস্ক: আগ্রায় অবস্থিত একটি রাজকীয় সমাধিস্থল তাজমহলে ঢোকার ঐচ্ছিক প্রবেশমূল্য বেড়ে গেল সোমবার থেকে। ভারতের প্রত্নতাত্ত্বিক সমীক্ষা বিভাগের আগ্রা প্রধান বসন্ত স্বর্ণকার জানিয়েছেন, এ বার থেকে তাজমহলের মূল সমাধিস্থল দর্শনের জন্য অতিরিক্ত ২০০ টাকা ব্যয় করতে হবে দর্শনার্থীকে।

বসন্ত জানান, নতুন এই প্রবেশমূল্য অনুযায়ী তাজমহলের মূল সমাধিস্থলে প্রবেশ করতে হলে ভারতীয় দর্শনার্থীদের ২৫০ টাকার টিকিট কাটতে হবে। বিদেশি দর্শনার্থীরা কাটবেন ১৩৫০ টাকার টিকিট। অন্য দিকে সার্ক অন্তভুক্ত দর্শনার্থীরা ৫৪০ টাকার বদলে ৭৪০ টাকা ব্যয় করলে তবেই ওই স্থানে প্রবেশ করতে পারবেন।

Taj Mahal

এমনিতে তাজমহল চত্ত্বরে প্রবেশ করতে হলে ৫০ টাকার টিকিট কাটতে হচ্ছে। তবে ওই টিকিট দিয়ে মোটেই দর্শন করা যাবে না মূল সমাধিস্থল। অর্থাৎ, শুধুমাত্র পিছনের দিক থেকেই তাজমহল দেখা যাবে ওই ৫০টাকার টিকিটে। কিন্তু কী কারণে এক লপ্তে এতটা বাড়িয়ে দেওয়া হল প্রবেশমূল্য?

আরও পড়ুন: বড়োদিনের আগেই সুখবর! বরফের চাদরে মুড়ল শিমলা

জানা গিয়েছে, মূল সমাধিস্থলে জনসমাগমের ভার কমাতেই এই ব্যবস্থা নেওয়া হতে পারে। ১৯৮৩ সালে ইউনেস্কোর তরফে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে স্থান পায় এই প্রাচীন স্থাপত্য। তার পর থেকেই ঐতিহাসিক এই নিদর্শনের রক্ষণাবেক্ষণে জোর দেওয়া হয়েছে প্রত্নতত্ত্ব বিভাগের তরফে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here